বিএসএফর বাধায় বঙ্গবন্ধু জাদুঘর নির্মাণ বন্ধ

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) বাধা দেওয়ায় লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম করিডোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর নির্মাণে কাজ বন্ধ রাখা হয়েছে।

দহগ্রাম-আঙ্গরপোতা সড়কে তিনবিঘা করিডোর এলাকায় সীমান্তে এ জাদুঘর নির্মাণে বাধা দেয় সীমান্তে টহলরত বিএসএফ সদস্যরা।

জানা গেছে, ৩৩ লাখ টাকা ব্যয়ে এ জাদুঘর নির্মাণের উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দহগ্রাম ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আব্দুস সামাদ সরকার জানান, রোববার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর নির্মাণ কাজ শুরু করে এলজিইডি। জাদুঘরটি সীমান্তের ১৫০ গজের ভেতরে হওয়ায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ বাধা দেয়। তাদের বাধার কারণে কাজ বন্ধ রাখা হয়েছে। বিষয়টি উচ্চপর্যায়ে জানানো হয়েছে। পরবর্তীতে দুই দেশের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

দহগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামাল হোসেন জানান, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর নির্মাণে বাধা দেওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থলে যান। বিজিবিকে সঙ্গে নিয়ে বিএসএফ’র সঙ্গে কথা বলেন। বিএসএফ কিছু কাগজপত্র চেয়েছে।

লালমনিরহাট এলজিইডি’র নির্বাহী প্রকৌশল আলী আশরাফ বলেন, ‘বিএসএফ বাধা দেওয়ায় কাজ বন্ধ রয়েছে। দুই দেশের উচ্চপর্যায়ে সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান জানান, তিনি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন। দুই দেশের সীমান্তরক্ষীদের উচ্চপর্যায়ে আলোচনা সাপেক্ষে এ নিয়ে পরবর্তী সিদ্ধান্ত হবে।

এসএইচ-০৯/২৪/২১ (উত্তরাঞ্চল ডেস্ক)