রাবির ’সি ইউনিটে’ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৮২ দশমিক ১২ শতাংশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে তিন দিনের ভর্তিযুদ্ধ শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল ৯ টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান, ভূ-বিজ্ঞান, ফিশারীজ ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ২৬টি বিভাগ এই ইউনিটভুক্ত। প্রথম দিনের পরীক্ষায় অংশ নেন ৭৪ হাজার ৫৭৭ জন শিক্ষার্থী। সি ইউনিটে গড় উপস্থিতির হার ছিল ৮২ দশমিক ১২ শতাংশ।

পরীক্ষা শুরুর পর সকাল সাড়ে ৯টায় স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনের চত্বরে এক সংবাদ ব্রিফিংয়ে উপাচার্য গোলাম সাব্বির সাত্তার ভর্তি পরীক্ষা সম্পর্কে গণমাধ্যমকর্মীদের অবহিত করেন। এসময় উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, অধ্যাপক হুমায়ুন কবীর, সি ইউনিটের প্রধান সমন্বয়কারী ও বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক নাসিমা আখতারসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ও পরীক্ষা কেন্দ্রে অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে কয়েক স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষা সংশ্লিষ্ট কোনো বিষয়ে যেন কেউ কোনো গুজব ছড়াতে বা বিভ্রান্তি সৃষ্টি করতে না পারে সেজন্য বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী ও গোয়েন্দা সংস্থা সক্রিয় রয়েছে। চলতি শিক্ষাবর্ষে বিশেষ কোটাসহ আসন রয়েছে মোট ৪ হাজার ৪৩৮টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪২ জন ভর্তিচ্ছু। বুধবার রাবি কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং পরদিন বৃহস্পতিবার ব্যবসায় অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের রাবির ভর্তি পরীক্ষা।

এআর-০১/০৫/০৩ (নিজম্ব প্রতিবেদক)