যে কোন পরীক্ষার প্রস্তুতিতে গুগল যেভাবে আমাদের সাহায্য করতে পারে

যে কোন পরীক্ষার

আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরা হলো-

১. দীর্ঘদিন ব্যবহারের পর আপনার শার্টটি কি সংকুচিত হয়ে গেছে? চিন্তার কারণ নেই। একটি বোয়াল এ বরফ পানি ও হেয়ার কন্ডিশনার পরিমিত পরিমাণে মিক্স করুন। সেখানে আপনার শার্টটি লম্বা সময় ধরে ভিজিয়ে রাখুন। খেয়াল করে দেখবেন যে, এটি তার আগের নরমাল সাইজে ফিরে এসেছে।

২. সামনে আপনার খুবই গুরুত্বপূর্ণ এক্সাম আছে এবং আপনি তা নিয়ে চিন্তিত? ব্রাউজারে “site:edu [subject] exam” এটি লিখে গুগলে করুন। গুগল করার সময় কাঙ্ক্ষিত বিষয়ের নাম লিখুন। দেখবেন গুরুত্বপূর্ণ টপিকের উপর অনেক টেস্ট পাবেন। টেস্ট দিন ও সমস্যার সমাধান করুন। আশা করি আপনার সামনের এক্সামে তা কাজে আসবে।

৩. খাদ্য পরিবেশিকা হিসেবে রেস্টুরেন্টে এ কাজ করছেন? সমীক্ষায় দেখা যায়, কাস্টোমারকে বিলের চেক দেওয়ার সময় যদি ধন্যবাদসূচক কথা বলা হয় অথবা চেকে এ ধরনের ইতিবাচক কথা লেখা থাকে তাহলে খাদ্য পরিবেশিকার বেশি বখশিশ পাওয়ার সম্ভাবনা ৯ শতাংশ বেড়ে যায়।

৪. ঘুম থেকে উঠার পর কন্ঠনালিতে ব্যাথা অনুভব করছেন? একটি গ্লাসে পানির সাথে মধু, ভিনেগার ও লেবুর রস মিক্স করুন। এরপর তা পান করুন। আপনি আগের থেকে অনেক ভালো অনুভব করবেন। এ কৌশল সব সময় কাজ করে।

৫. আপনার কাছে ডায়েট কন্ট্রোল কষ্টকর মনে হচ্ছে? তাহলে পক্রিয়াজাত খাদ্য থেকে দূরে থাকুন। ফলের জুস পানে অভ্যস্ত হওয়ার চেষ্টা করুন। এ অভ্যাস আপনার ডায়েট কন্ট্রোলকে কার্যকর রাখবে।

আরএম-০৫/২৫/০৪ (লাইফস্টাইল ডেস্ক)