সিঁড়ি দিয়ে ওঠা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

সিঁড়ি দিয়ে ওঠা

সিঁড়ি দিয়ে ওঠার কারণে অনেকেই ক্লান্ত হয়ে যান কিংবা হাঁপিয়ে পড়েন। এ ছাড়া এতে হৃৎপিণ্ডের ওপরও চাপ পড়ে। এ ক্ষেত্রে প্রশ্ন আসতে পারে, এটি কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? তবে এ প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা বলছেন- না। এটি স্বাভাবিক মানুষের জন্য ক্ষতিকর নয়। এমনকি অনেকেই একে ব্যায়াম হিসেবে কাজে লাগানোর কথা চিন্তা করেন। কারণ এতে ভালো শারীরিক অনুশীলন হয়। তবে আপনার যদি হৃদরোগ কিংবা এ ধরনের কোনো রোগ থাকে তাহলে এ কাজটি করার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

একজন ব্যক্তি প্রশ্ন করেন, আমার স্বাস্থ্য যথেষ্ট ভালো। কিন্তু সিঁড়ি দিয়ে উঠতে গেলেই আমি ক্লান্ত হয়ে পড়ি। এর কারণ কী? সিঁড়ি দিয়ে ওঠা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

এ প্রশ্নের উত্তরে নাইকি রানিং কোচ জো হোলডার বলেন, সিঁড়ি দিয়ে ওঠার ব্যাপারটি অনেকটা বিশ্রাম থেকে হঠাৎ ১০ সেকেন্ডের মধ্যে ভারি কোনো কাজ শুরু করা। এ কারণে হঠাৎ শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। এরপর তা স্বাভাবিক অবস্থায় ফিরলেও পরিস্থিতি স্বাভাবিক হতে কয়েক সেকেন্ড সময় লাগে।

এ পরিস্থিতিতে রক্তে অক্সিজেন গ্রহণ করতে ফুসফুস জোরে শ্বাস নেওয়া শুরু করে। এ ছাড়া মাংসপেশিতে অক্সিজেন পৌঁছে দেওয়ার জন্য আপনার হৃৎপিণ্ডও জোরে চলা শুরু করে।

তবে ভালো খবর হলো, সিঁড়ি দিয়ে ওঠার ফলে শরীরের এ প্রতিক্রিয়া অত্যন্ত স্বাভাবিক। আপনি যখন সিঁড়ি দিয়ে উঠবেন তখন স্বাভাবিকভাবেই ক্লান্ত হয়ে পড়বেন। কিন্তু বিভিন্ন পরিস্থিতির ওপর ভিত্তি করে আপনার এ ক্লান্ত হওয়া নির্ভর করবে।

কিন্তু কোনো উপায়ে সিঁড়ি দিয়ে ওঠার সময় আমার এ ক্লান্তি হওয়া দূর করা যায় কী? এ প্রশ্নের উত্তরে কোচ হোলডার জানান, এ জন্য আপনার কিছু শারীরিক অনুশীলন করতে হবে। শরীর যদি কিছুটা সক্ষমতা অর্জন করে তাহলে আপনি সিঁড়ি দিয়ে উঠতেও সহজে ক্লান্তিবোধ করবেন না। এ জন্য তিনটি কাজ করতে হবে। এগুলো হলো :

আরও সিঁড়ি অতিক্রম

অনুশীলনের ফলে বহু কাজই সহজ হয়ে যায়। আপনি যদি নিয়মিত সিঁড়ি দিয়ে ওঠানামা অনুশীলন করেন তাহলে তাতে আপনার অভ্যাস গড়ে উঠবে। আর এ কারণে আপনি সহজেই সিঁড়ি দিয়ে ওঠানামা করতে পারবেন।

বিরতি নেওয়া

সিঁড়ি অতিক্রমের সময় কিছুক্ষণ পর পর বিশ্রাম নিতে পারেন। এটি আপনার দেহকে সিঁড়ি অতিক্রমের বাড়তি অক্সিজেন চাহিদা মেটাতে সহায়তা করবে। এ ক্ষেত্রে কোচ হোলডারের পরামর্শ হলো, প্রথম সিঁড়িটি দ্রুত অতিক্রম করতে হবে। এরপর ধীরে ধীরে সিঁড়ি অতিক্রমের গতি কমিয়ে দিতে হবে।

শরীর শক্তিশালী করা

আপনার শরীর যদি দুর্বল থাকে কিংবা শারীরিক অনুশীলনের অভ্যাস না থাকে তাহলে স্বভাবতই সিঁড়ি বেয়ে ওঠার সময় আপনার শরীরের ওপর বাড়তি চাপ পড়বে। এ ক্ষেত্রে আপনি যদি কয়েকটি শারীরিক অনুশীলন নিয়মিত করেন তাহলে শরীর যেমন সুগঠিত হবে তেমন সিঁড়ি অতিক্রম করতেও কোনো সমস্যা হবে না। এ ক্ষেত্রে যেসব বাড়তি ব্যায়াম করতে পারেন সেগুলো হলো স্টেপ আপস, স্কোয়াটস ও টো ট্যাপস।

আরএম-২৪/০৫/০৫ (লাইফস্টাইল ডেস্ক)