বসের সঙ্গে মতবিরোধ দুর করার সহজ ৭টি উপায়

বসের সঙ্গে

মানুষ মাত্রই ভিন্ন মত। আর এক সঙ্গে কাজ করতে গেলে মতান্তর হওয়াটা স্বাভাবিক৷কিন্তু দেখতে হবে মতান্তর কার সঙ্গে হচ্ছে৷ যদি অফিসে বসের সঙ্গে হয় তাহলে বলব এই ভুলটি কখনই করবেন না৷

মত প্রকাশ করুন কিন্তু বসের উল্টো পথে গিয়ে মত খাটানোর চেষ্টা করবেন না৷তাহলে আপনার বিপদ অনিবার্য৷সেরকম হলে হারাতে হতে পারে নিজের চাকরিটিও। জেনে নিন, এই অবস্থায় আপনার কী করা উচিত৷

১. কোনও বিষয় নিয়েই আগ্রাসী মনোভাব প্রকাশ করবেন না। বসের কোন কথার সাথে আপনার মতের মিল নাই-ই হতে পারে। কিন্তু সেক্ষেত্রে বিনয়ের সাথে কথাটা বলুন। যেমন বলতে পারেন- “আপনার কথাটি বুঝলাম, কিন্তু আমি মনে করি… ”

২. একটি বিষয় মনে রাখবেন সবসময় আর সেটা হলো “বস ইজ অল্ ওয়েজ রাইট”। আপনি তার অধীনে কাজ করছেন কিংবা তার প্রতিষ্ঠানে কাজ করছেন। ফলে বসের কোন একটা সিদ্ধান্ত ভালো না লাগলেও আপনাকে মেনে নিতে হবে। আপনি হয়তো নিজের মত জানাতে পারেন, কিন্তু দিনশেষে সিদ্ধান্ত বসই নেবেন। তাই তাঁর সাথে অহেতুক বেশী বিরধে জড়ানোর কোন মানে নাই।

৩. কখনোই উত্তেজিত হবেন না বা আবেগের বশে রাগের মাথায় কথা বলবেন না বসের সাথে।

৪. মতবিরোধ হয়েছে বলেই বসের বিরুদ্ধে কথা বলবেন না কিংবা বসের সাথে বেয়াদবি করতে যাবেন না। এতে ফল মারাত্মক হতে পারে।

৫. কোন অবস্থাতেই কলিগদের সামনে বসের সমালোচনা করবেন না।

৬. মতবিরোধের বিষয়টি নিয়ে ঠাণ্ডা মাথায় ভাবুন। যদি বুঝতে পারেন যে আপনি ভুল আর বসই ঠিক বলছেন, সেক্ষেত্রে বসকে অবশ্যই সরি বলুন। আর বস ভুল করে থাকলে চুপ করে থাকুন। নিজের ভুল তিনি ঠিকই বুঝতে পারবেন।

৭. যতই মতবিরোধ হোক না কেন, চাকরি বাঁচাতে চাইলে বসকে অবশ্যই জানিয়ে দিন যে তাঁর নির্দেশ অনুযায়ী কাজ করতে আপনার কোনই আপত্তি নেই।

আরএম-২২/১৫/০৯ (লাইফস্টাইল ডেস্ক)