বন্যাকবলিত এলাকায় দ্রুত ত্রাণ পাঠানোর সুপারিশ সংসদীয় কমিটির

দেশের বন্যাকবলিত এলাকাকে ভয়াবহ উল্লেখ করে দ্রুত ত্রাণসামগ্রী পাঠানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া নিত্য পণ্যের দাম বাড়ানোর প্রবণতা রোধের সুপারিশ করে কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটি নিম্ন আয়ের মানুষকে খাদ্য সহায়তা দিতে সারাদেশে পরিচালিত ওএমএস কার্যক্রম আরও স্বচ্ছতার সঙ্গে পরিচালনার পাশাপাশি নজরদারি ও তদারকি জোরদারেও নির্দেশনা দেয়।

কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী মো. সেলিম, মো. আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা বৈঠকে অংশ নেন।

বৈঠকে দেশে চলমান বন্যা পরিস্থিতি মোকাবিলায় মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদফতরের সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম।

তিনি আরও বলেন, জাতিকে মরণব্যাধি ক্যানসারসহ অন্য জটিল রোগ থেকে রক্ষায় ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিতের লক্ষ্যে জনসচেতনতা ও সমন্বিত কর্ম প্রচেষ্টার বিকল্প নেই। পৃথিবীর অন্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাসমূহকে সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি। বৈঠকে আইন ও সংস্থাসমূহকে আরও শক্তিশালীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতের লক্ষ্যে ঢাকাসহ সারাদেশে সার্বক্ষণিকভাবে ভেজাল বিরোধী অভিযান জোরদারের বিষয়ে আলোচনা হয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৈঠকে জানানো হয়, ঢাকাসহ সারাদেশে নিয়মিতভাবে খাদ্যে ভেজাল বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা জোরদার করা হয়েছে। ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ ও বিএসটিআইয়ের পরীক্ষায় নিম্নমানের পণ্যসমূহ বাজার হতে প্রত্যাহার ও জব্দকরণের কাজ চলমান রয়েছে। ‘ক্যালসিয়াম কার্বাইড’-এর অপব্যবহার রোধকল্পে নির্দেশনা দেয়া হয়েছে।

এ ছাড়া কৃষকদের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ ও তাদের কাছ থেকে স্বচ্ছতার সঙ্গে সরাসরি শস্য সংগ্রহের লক্ষ্যে দেশের ২০০টি স্থানে ‘প্যাডি সাইলো’ চালু হবে বলে জানানো হয়।

খাদ্য খাতে দুর্নীতি সংক্রান্ত যে কোনো অভিযোগের সুষ্ঠু তদন্ত ও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদফতরের পক্ষ হতে জানানো হয়। এ খাতে স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায়ে দুর্নীতি শতভাগ দূরীকরণের ব্যাপারে নির্দেশনা প্রদান করে সংসদীয় স্থায়ী কমিটি।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদফতরের মহাপরিচালক, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান, মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বিএ-১৩/১৮-০৭ (ন্যাশনাল ডেস্ক)