সাড়ে ১৩ কিলোমিটার রাস্তায় ব্যয় হবে ৩ হাজার ৩০৩ কোটি টাকা

ঢাকার হাতিরঝিল থেকে বনশ্রী-আমুলিয়া হয়ে ডেমরা পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার সড়কটি চার লেনে উন্নীত করতে খরচ হবে ৩ হাজার ৩০৩ কোটি টাকা। সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের তত্ত্বাবধানে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি) ও চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশন (সিআরবিসি) সড়কটি নির্মাণ করবে।

রোববার সওজ অধিদফতরের প্রধান প্রকৌশলী আবদুস সবুর ও নির্মাণকারী প্রতিষ্ঠান দুটির পক্ষে প্যাং মিং চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

সওজ সূত্র জানায়, আগামী নয় মাসের মধ্যে সড়কটির নির্মাণকাজ শুরু হয়ে শেষ হবে ২০২৬ সালে। সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে সড়কটি নির্মিত হবে। ফলে চালুর পর সড়কটি ব্যবহারের জন্য টোল দিতে হবে ব্যবহারকারী যানবাহনকে।

২০৩০ সাল নাগাদ প্রতিদিন অন্তত ৪০ হাজার যানবাহন এ সড়ক ব্যবহার করবে বলে জানিয়েছে সওজ।

চুক্তি অনুযায়ী, সড়কটি চার লেনে উন্নীত করতে ২ হাজার ৯৪ কোটি টাকা বিনিয়োগ করবে সিআরবিসি ও সিসিসিসির জয়েন্ট ভেঞ্চার। অন্যদিকে ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, পরামর্শক সেবা, প্রকল্পের কর্মকর্তাদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক কাজে এক হাজার ২০৯ কোটি টাকা ব্যয় করবে সরকার।

পিপিপির মাধ্যমে হওয়া সওজ অধিদফতরের দ্বিতীয় প্রকল্প এটি। সড়কটি নির্মাণে প্রথমবারের মতো ‘অ্যাভেইল্যাবিলিটি পেমেন্ট’পদ্ধতি ব্যবহার করছে সংস্থাটি। এ পদ্ধতিতে সড়ক টোলের পুরো টাকা চলে যাবে রাষ্ট্রীয় কোষাগারে। টোল যে পরিমাণই আদায় হোক না কেন, নির্মাণকারী প্রতিষ্ঠানকে প্রতি ছয় মাস পর ১০৭ কোটি ৭০ লাখ টাকা দেবে সরকার। এভাবে ২১ বছরে ৪২টি কিস্তিতে সব মিলিয়ে ৪ হাজার ৫২৩ কোটি টাকা পাবে প্রতিষ্ঠানটি। নির্মাণ-পরবর্তী ২১ বছর পর সড়কের পুরো নিয়ন্ত্রণ পাবে সওজ অধিদফতর।

সাড়ে ১৩ কিলোমিটারের সড়কটির সাড়ে নয় কিলোমিটারই হবে ফ্লাইওভার। ভূমিতে থাকবে চার কিলোমিটার। সার্ভিস রোড, দুটি সেতু, চারটি ইন্টারচেঞ্জ, দুটি কালভার্ট, একটি ওভারপাস, প্রয়োজনীয় জায়গাগুলোয় ফুটওভারব্রিজ ও একটি টোলপ্লাজা নির্মাণ করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রকল্পটি সম্পর্কে সরকারের পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতানা আফরোজ সাংবাদিকদের বলেন, বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করে সরকারের সড়ক খাতে গুরুত্বপূর্ণ একটা প্রকল্পের চুক্তি সই হলো। সওজ এ মুহূর্তে ছয়টি পিপিপি প্রকল্পের কাজ করছে। এর মধ্যে ঢাকা বাইপাস সড়ককে চার লেন এক্সপ্রেসওয়েতে উন্নীত করার প্রকল্পের মাঠপর্যায়ের কাজ শুরু হয়েছে। বাকি প্রকল্পগুলো প্রস্তুতিমূলক পর্যায়ে আছে। তার মধ্যে এটা অন্যতম প্রকল্প।

এসএইচ-০৪/১০/২২ (ন্যাশনাল ডেস্ক)