দু বছর পর হজ ক্যাম্পে হাজিরা, প্রথম ফ্লাইটে যাচ্ছেন ৪১৫

দুই বছর পর আবার মুসল্লিদের পদচারণায় মুখর রাজধানীর আশকোনা হজ ক্যাম্প। কাল থেকে শুরু হচ্ছে হজযাত্রা। সরকারি ব্যবস্থাপনার ৫ ও ৬ তারিখের যাত্রীদের ভিসা প্রস্তুত হয়েছে। তবে সরকারি ব্যবস্থাপনা নিয়ে হজযাত্রীরা সন্তোষ জানালেও বেসরকারি পর্যায়ের কোনো ভিসা এখনো হয়নি বলে জানিয়েছে হাব।

অপেক্ষা আর মাত্র কয়েক দিনের। সৃষ্টিকর্তার ঘরে হাজিরা দিতে উন্মুখ হজে গমনেচ্ছুরা। তাই তো দেশের নানা প্রান্তু থেকে আগত মুসল্লিদের পদরচারণায় মুখর আশকোনা প্রাঙ্গণ।

শনিবার সকাল থেকে ক্যাম্পে শুরু হয়েছে ৫ ও ৬ জুনের সরকারি হজযাত্রীদের প্রাথমিক রিপোর্টিং কার্যক্রম। আগেভাগেই দূরের যাত্রীরা ক্যাম্পে এসে সম্পন্ন করেন এসব কাজ, একই সঙ্গে শুরু হয়েছে করোনা পরীক্ষা ও মেডিকেল কার্যক্রম। সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট তারা।

৫ থেকে ৯ জুন পর্যন্ত চলবে সরকারি হজযাত্রা। আর এ পর্যায়ের যাত্রীরা ইতোমধ্যেই এসে উঠেছেন ক্যাম্পের ডরমিটরিতে। সেখানকার থাকা খাওয়ার ব্যবস্থাপনা নিয়েও স্বস্তি প্রকাশ করেছেন হজযাত্রীরা।

রোববার সকাল ৯টায় প্রথম ফ্লাইটে সৌদি আরব যাচ্ছেন ৪১৫ জন হজযাত্রী। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৩০০১ দিয়ে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য প্রথম ফ্লাইট পরিচালিত হবে।

ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে হজ ক্যাম্পে বাংলাদেশি অংশের ইমিগ্রেশন বিভাগও। কোনো বিড়ম্বনা ছাড়া যাত্রীদের এ কাজ সম্পন্ন করতে সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

এবার হজযাত্রীদের ভিসা ও শিডিউল নিয়ে বিড়ম্বনা হবে না বলে হজ অফিস জানালেও হাব বলছে, বেসরকারি পর্যায়ের হজযাত্রীদের ভিসা এখনো শুরুই হয়নি। ৫ জুন হজযাত্রা শুরু হয়ে চলবে ৩ জুলাই পর্যন্ত।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, ‘উদ্বোধনী ফ্লাইট উপলক্ষ্যে রোববার সকালে বিমানের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীও থাকবেন। ওনারা হজযাত্রীদের বিদায় জানাবেন এবং দোয়া করা হবে।’

এসএইচ-০৮/০৪/২২ (ন্যাশনাল ডেস্ক)