রাজশাহী বোর্ডে পাসের হার ৯৪.১০, জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৭৮জন

All-focus

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪ দশমিক ১০ শতাংশ। মঙ্গলবার বেলা ১২টায় রাজশাহী শিক্ষাবোর্ডে আয়োজিত সংবাদ সম্মেলনে দায়িত্বপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায় এই ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, রাজশাহী বোর্ডের আট জেলায় এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২ লাখ ৬৩ হাজার ৬৮৩ জন। এর মধ্যে পাস করেছে ২ লাখ ৫৮ হাজার ১৮৬ জন। পাসের হার ৯৪.১০। এ বছর মোট ১৬ হাজার ৪৭৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ছাত্রী ৯ হাজার ২০০ এবং ছাত্র ৭ হাজার ২৭৮ জন।

এবার ৮২০টি স্কুলের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে। আর কেউ পাস করতে পারেনি এমন স্কুলের সংখ্যা দুটি। পরীক্ষা চলাকালে অসাদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার হয়েছিল ২০ জন শিক্ষার্থী।

আগের বছর ২০১৮ সালে এই বোর্ডে পাসের হার ছিলো ৯৪ দশমিক ৫৭ শতাংশ। আর ২০১৭ সালে ছিলো ৯৫ দশমিক ৫৪ শতাংশ। সে হিসেবে রাজশাহী বোর্ডের পরীক্ষার হার এবার কমেছে। তবে এই ফলাফলেও সংবাদ সম্মেলনে সন্তোষ প্রকাশ করেছেন বোর্ডের কর্মকর্তারা।

দায়িত্বপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায় বলেন, রাজশাহীর ফলাফলে গত কয়েক বছরের ধারাবাহিকতা রক্ষা হয়েছে। এই ফলাফলে আমরা সন্তোষ্ট। তবে এর চেয়েও ভালো ফল যেন হয় তার জন্য আমাদের প্রচেষ্টা থাকবে।

সংবাদ সম্মেলনে শিক্ষাবোর্ডের সচিব মোয়াজ্জেম হোসেন, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক সেলিনা পারভীন, মুঞ্জুর রহমান খান, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম, প্রধান মূল্যায়ন কর্মকর্তা এসএম গোলাম আজম, প্রোগ্রামার সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএ-০১/৩১-১২ (নিজস্ব প্রতিবেদক)