মৌলভীবাজারে স্বাধীনতা দিবসে বিপন্নপ্রায় ১১টি বন্যপ্রাণী অবমুক্ত

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে বিপন্নপ্রায় ১১টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে।

মঙ্গলবার সকালে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলী নামক স্থানে তিনটি অজগর সাপ, একটি মেছোবাঘ, একটি বনবিড়াল, একটি গন্ধগোকুল, একটি তক্ষক, দুটি সরালি হাঁস, দুটি বেগুনি কালিম পাখি অবমুক্ত করা হয়।

প্রাণীগুলো অবমুক্তকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জোবায়ের হাসনাৎ পিএসসি।

এ সময় উপস্থিত ছিলেন ৪৬ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মো. আরিফুল হক, মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী) মো. আনিসুর রহমান, সহকারী বন সংরক্ষক জিএম আবুবকর সিদ্দিক, লাউয়াছড়া বিট অফিসার আনোয়ার হোসেন, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব, পরিচালক সজল দেব, একুশে টিভির জেলা প্রতিনিধি সাংবাদিক বিকুল চক্রবর্তী, বৃহত্তর আদিবাসী ফোরামের মহাসচিব ফিলাপত্মি প্রমুখ।

এ সময় লাউয়াছড়ায় একটি বটবৃক্ষের চারা রোপণ করেন অতিথিরা।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, অবমুক্ত করা প্রাণীগুলো বিভিন্ন সময় এ অঞ্চলের লোকালয়ে মানুষের হাতে ধরা পড়ে। আমরা এগুলোকে আহতাবস্থায় উদ্ধার করে সুস্থ করে আবার তার আবস্থলে অবমুক্ত করেছি। প্রতি বছরই আমরা স্বাধীনতা দিবসে বন্যপ্রাণীদের স্বাধীন জীবনে ফিরিয়ে দিই।

বিএ-০৫/২৬-০৩ (আঞ্চলিক ডেস্ক)