যুবক ধরলেন বিষাক্ত রাসেল ভাইপার

চাঁদপুর সদর উপজেলা থেকে একটি বিষাক্ত রাসেল ভাইপার সাপ উদ্ধার করা হয়েছে। সোমবার দুপুরে শহরের কোড়ালিয়া এলাকায় মেঘনা নদীর পাশে একটি পুকুর থেকে সাপটি ধরেন সবুজ নামের এক যুবক।

মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের ভেনম রিচার্স সেন্টারের কর্মকর্তাদের কাছে এটি হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলার সহকারী কমিশনার (এসিল্যান্ড) ইমরান হোসাইন সজীব।

সবুজ বলেন, ‘আমি সোমবার দুপুরে বাড়ির পাশে বন্ধুদের সঙ্গে খেলা করছিলাম। এ সময় হঠাৎ পুকুরের পাশে বিরল প্রজাতির এই পাশটি দেখতে পাই। পরে আমি তা কৌশলে ধরে নিয়ে আসি। আমার বন্ধুরা সাপটি মেরে ফেলতে চাইলেও এলাকার বড় ভাইদের সহযোগিতায় সাপটি রক্ষা করা সম্ভব হয়েছে।’

চট্টগ্রাম মেডিকেল কলেজের ভেনম রিচার্স সেন্টারের সহকারী গবেষক মো. মিজানুর রহমান বলেন, রাসেল ভাইপার একটি দুর্লভ সাপ। রাজশাহী, নাটোর, নওগাঁ, দিনাজপুর, ফরিদপুর, শরীয়তপুর জেলায় এ ধরনের সাপ দেখতে পাওয়া গেলেও চাঁদপুরে এটি দেখা যাওয়ার কথা নয়। হয়তো বন্যার পানিতে সাপটি এখানে ভেসে আসতে পারে।

তিনি বলেন, রাসেল ভাইপারের কামড়ে বাংলাদেশে প্রথম ১৯৯৫ সালে এক সাঁওতাল নারী মারা যান। তখনও জানা যায়নি কোন ধরনের সাপে তাকে কামড়েছে। কিন্তু ২০১৩ সালে রাজশাহীতে ১৮ বছর বয়সী একটি ছেলে মারা গেলে এই সাপের অস্তিত্বের কথা প্রথম জানা যায়। বাংলাদেশে সাপের কামড়ে যত মানুষ মারা যায় তার মধ্যে রাসেল ভাইপারের কামড়েই অধিকাংশ মানুষ মারা যায় বলেও জানান তিনি।

চাঁদপুর সদর উপজেলার সহকারী কমিশনার (এসিল্যান্ড) ইমরান হোসাইন সজীব বলেন, সাপটি অনেক বিষধর। এটি গবেষণার কাজে ব্যবহারের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজের রিচার্স সেন্টারে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরও বলেন, যারা সাপটি না মেরে বাঁচিয়ে রেখেছে আমি তাদের ধন্যবাদ জানাই। পাশাপাশি এ ধরনের বিষধর সাপ দেখতে পেলে বিশেষজ্ঞদের জানানোর অনুরোধ জানান তিনি।

বিএ-১৫/১৯-০৮ (আঞ্চলিক ডেস্ক)