নিষেধাজ্ঞা সত্ত্বেও ইলিশ ধরায় ২০ জনের একবছর জেল

বরিশালের বিভিন্ন নদীতে নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইলিশ ধরার অভিযোগে শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত ৩৫ জেলেকে আটক করা হয়েছে। কোস্টগার্ড, নৌপুলিশ এবং মৎস্য অধিদফতর যৌথভাবে এ অভিযান চালায়। এ সময় ৬০ হাজার মিটার জাল ও ১৫ কেজি ইলিশ জব্দ করা হয়।

রোববার দুপুরে তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। আদালত তাদের মধ্যে ২০ জনকে ১ বছর করে কারাদণ্ড এবং অন্যদের অর্থদণ্ডের আদেশ দেন।

মৎস্য অধিদফতর সূত্রে জানা গেছে, বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন সংলগ্ন কালবদর নদীতে কোস্টগার্ড ও মৎস্য অধিদফতর শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত যৌথ অভিযান চালিয়ে ৫০ হাজার মিটার জাল, ৫ কেজি ইলিশ এবং ২০ জেলেকে আটক করে।

পরে তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মোশারেফ হোসেনে তাদের প্রত্যেককে ১ বছরের কারাদণ্ড দেন। এছাড়া জব্দকৃত জাল পুড়িয়ে ফেলা এবং জব্দকৃত ইলিশ বিভিন্ন লিল্লাহ বোর্ডিং ও এতিমখানায় বিতরণ করা হয়।

অপরদিকে হিজলা উপজেলার আড়িয়াল খাঁ ও মেহেন্দিগঞ্জ উপজেলার মেঘনা নদীতে পৃথক অভিযান চালিয়ে ১০ হাজার মিটার জাল, ১০ কেজি ইলিশসহ ১৫ জেলেকে আটক করে নৌ পুলিশ ও মৎস্য অধিদফতর। তাদে মধ্যে ৬ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে এবং ৯ জনকে মৎস্য আইনে বিচারের সম্মুখীন করা হবে বলে জানিয়েছে মৎস্য অধিদফতর।

বিএ-১৭/১৩-১০ (আঞ্চলিক ডেস্ক)