মুজিববর্ষের উদযাপনে অংশ নিতে ভারত প্রস্তুত

মুজিববর্ষের উদযাপনে অংশ নিতে ভারত প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস।

সোমবার সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা জানান।

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘সোনার বাংলা গড়তে ভারত সবসময় বাংলাদেশের পাশে ছিল, ভবিষ্যতেও থাকবে। কারণ বাংলাদেশের সঙ্গে ভারতের বন্ধুত্বের সম্পর্ক খুবই শক্তিশালী। আগামী ১৭ মার্চ থেকে মুজিববর্ষ উদযাপিত হবে। মুজিববর্ষে আমরা অংশগ্রহণ করার জন্য প্রস্তুত রয়েছি। আমি বিশ্বাস করি- মুজিববর্ষে ভারতীয়দের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের মানুষের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় হবে।’

তিনি বলেন, জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করতে পেরে আমি খুবই গর্বিত। কারণ আমাদের এশিয়ার বিখ্যাত নেতাদের মধ্যে তিনি একজন গুরুত্বপূর্ণ নেতা। তার কারণেই বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক এত শক্তিশালী। ছোটবেলা থেকে অল ইন্ডিয়া রেডিওতে বঙ্গবন্ধু শেখ মুজিবের ভাষণ শুনতাম। তাই এখানে আসতে পেরে আমি সত্যিই আনন্দিত।’

এর আগে তিনি টুুঙ্গিপাড়া পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি কামনায় দোয়া মোনাজাত করেন। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু ভবনে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন। এসব কর্মসূচি শেষে রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লেক্স পরিদর্শন করেন।

এ সময় গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল বাকী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, ইউএনও নাকিব হাসান তরফদার, কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, কাশিয়ানী উপজেলা চেয়ারম্যান সুব্রত ঠাকু হিল্ট, গোপালগঞ্জ পৌরসভার মেয়র কাজী লিয়াকত আলী লেকু, জেলা যুবলীগের সভাপতি সাহাবুদ্দিন আজম প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে দুপুরে ভারতীয় হাইকমিশনার গোপালগঞ্জ কেন্দ্রীয় সার্বজনীন কালিবাড়ি পরিদর্শন বলেন। পরে তিনি সেখানে হিন্দু নেতাদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং তাদের কথা শোনেন। পরে তিনি সেখানে বক্তব্য দেন। কেন্দ্রীয় সার্বজনীন কালিবাড়ির সভাপতি ডা. অরুণ কান্তি বিশ্বাসের সভাপতিত্বে এই অনুষ্ঠানে সর্বস্তরের হিন্দু নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিএ-০৪/০৩-০২ (আঞ্চলিক ডেস্ক)