চুরির মাল বিক্রি করতে এসে আটক দুই চোর

বাড়িতে ভাত-ডাল সেদ্ধ করা অবস্থায় থাকা রাইস কুকার অথবা গ্যাসের চুলা! কিংবা মাটির নিচ থেকে পানি উত্তোলন করা সাব-মার্সিবল পাম্প অথবা চার্জে থাকা অটোভ্যান! কোনো কিছুই রক্ষা পেত না এক দুর্ধর্ষ চোর চক্রের হাত থেকে। রোববার দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জ বাজারে এমনই এক চক্রের দুজন সদস্যকে আটক করে দুপরে পুলিশে কাছে হস্তান্তর করেছে স্থানীয় লোকজন।

শুক্রবার  উপজেলার সিংড়া ইউপির কাশিগাড়ী গ্রামের আইনুল হক সুজন নামে এক ব্যক্তির বাড়ি থেকে একটি ব্যাটারি চুরি করে তারা। রোববার রানীগঞ্জ বাজারে এ চুরির ব্যাটারি বিক্রি করতে এসে ব্যাটারির মালিকের কাছে ধরা পড়ে যায় এই চোরেরা।

আটক চোররা হলেন- রামেশ্বরপুর গ্রামের নুরুজ্জামান সরকারের ছেলে ওয়াসিম সরকার (২৪) এবং কশিগাড়ী গ্রামের দিলজার মন্ডলের ছেলে তারাজুল ইসলাম (২৫)।

এ ঘটনায় সুজন সরকার সহ ভুক্তভোগী আরও বেশ কয়েকজন থানায় উপস্থিত হয়ে গত রাতে চুরির অপরাধে আটক দুজনের নাম উল্লেখ করে একটি মামলা করেছে। পরে পুলিশ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসেন ও স্থানীয়দের সহযোগিতায় চোরদের দেওয়া তথ্য অনুযায়ী তাদের নিজ বাড়ি থেকে দুটি ভ্যান, গ্যাসের সিলিন্ডার ও চুলা এবং সাব-মার্সিবল পাম্প সহ বিভিন্ন সময়ে বিভিন্ন বাড়ি থেকে চুরি করে আনা ২২ প্রকারের প্রায় ২ লাখ টাকার মালামাল উদ্ধার করে।

৩নং সিংড়া ইউনিয়নের চেয়ারম্যান অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, রোববার সকালে স্থানীয় লোকজন চোরাই ব্যাটারি সহ তাদেরকে আটক করে পরিষদে নিয়ে আসে। পরে আমি পুলিশকে খবর দেই। স্থানীয়দের মাধ্যমে জেনেছি আটক দুজন দীর্ঘদিন থেকেই চুরি সহ বিভিন্ন অপকর্মের সাথে জড়িত। তাদের কারণে বিভিন্ন এলাকায় আতঙ্ক বিরাজ করছে এবং এদের একটি বিশাল চক্র আছে। যারা কৌশলে দীর্ঘদিন থেকেই পুরো উপজেলায় বিভিন্ন চুরি সংঘটিত করে বেড়ায়।

ঘোড়াঘাট-হাকিমপুর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার শরিফুল ইসলাম বলেন, গ্রেফতার আসামিদের সোমবার সকালে দিনাজপুরের বিজ্ঞ আদালতে পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে পূর্বেরও একটি চুরির মামলা চলমান রয়েছে। আসামিদের সাথে চুরির কাজে আরও কেউ জড়িত আছে কিনা! তা খুঁজে বের করতে জিজ্ঞাসাবাদের জন্য আমরা আদালতে রিমান্ডের আবেদন করব। যদি এই চক্রের সাথে আরও কেউ জড়িত থাকে, তবে তাদেরও দ্রুত আইনের আওতায় আনা হবে।

এসএইচ-১৮/২৩/২২ (আঞ্চলিক ডেস্ক)