কারাগার থেকে নির্বাচন করছেন যারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে চট্টগ্রামের ১৬টি আসনে ১৮০টি মনোনয়নপত্র জমা দিয়েছেন বিভিন্ন দলের নেতারা। এর মধ্যে কারাগারে থেকেও ৮টি আসনে ৯টি ফরম জমা দিয়েছেন বিএনপি-জামায়াতের প্রার্থীরা।

কারাগারে থাকা নেতাদের মধ্যে বিএনপি ৭ প্রার্থী আর জামায়াতের ২ জন রয়েছেন বলে জানা গেছে। তারা জেল সুপারের মাধ্যমে চট্টগ্রাম রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ১৬টি আসনের মধ্যে চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে ১১ জন, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে ১৩ জন, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে ৮ জন, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে ১১ জন, চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে ১৪ জন, চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে ৪ জন, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনে ১২ জন, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে ১৩ জন, চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনে ১২ জন, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং, পাহাড়তলী, খুলশী, হালিশহর) আসনে ১৩ জন, চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে ১৪ জন, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে ১২ জন, (চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে ১০ জন, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া আংশিক) আসনে ১৩ জন, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে ৮ জন ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে ১০ জন। কারাগার থেকে মনোনয়নপত্র জমাদানকারীরা হলেন- চট্টগ্রাম-১ বিএনপির শহীদুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম-৩ বিএনপির বেলায়েত হোসেন, চট্টগ্রাম-৪ বিএনপির আসলাম চৌধুরী, চট্টগ্রাম-৭ বিএনপির গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও কুতুব উদ্দিন বাহার, চট্টগ্রাম-৮ স্বতন্ত্র শরীফ উদ্দিন খান, চট্টগ্রাম-৯ বিএনপির ডা. শাহাদাত হোসেন, চট্টগ্রাম-১০ স্বতন্ত্র হিসেবে জামায়াতের কেন্দ্রীয় শূরা সদস্য শাহজাহান চৌধুরী, চট্টগ্রাম-১৫ স্বতন্ত্র হিসেবে জামায়াতে ইসলামীর নায়েবে আমীর আ ন ম শামসুল ইসলাম। এর মধ্যে গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, আ ন ম শামসুল ইসলাম ও শাহজাহান চৌধুরী সাবেক সংসদ সদস্য। এছাড়া ২০০৮ সালে সীতাকুণ্ড থেকে বিএনপির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন আসলাম চৌধুরী।

চট্টগ্রাম মহানগর বিএনপির সহ-দফতর সম্পাদক ইদ্রিস আলী বলেন, আওয়ামী লীগ সরকার গায়েবি ও মিথ্যা মামলা দিয়ে বিএনপির অসংখ্য নেতাকর্মীকে কারাগারে বন্দি করে রেখেছে, যাতে তারা নির্বাচনে অংশ না নেয়। তাই বাধ্য হয়েই কারাবন্দি অবস্থায় মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা।

তিনি বলেন, কারাগার থেকে মনোনয়নপত্র জমাদানকারীদের মধ্যে বিএনপির বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী রয়েছেন। তাদের এলাকায় ব্যাপক জনপ্রিয়তা আছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হলে তারা বিপুল ভোটে জয়লাভ করবেন।

এসএইচ-২১/০১/১২ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : পূর্বপশ্চিম)