বাংলাদেশ থেকে ১৮ রুটে ইউরোপে মানব পাচার

ফেসবুক গ্রুপ থেকে শুরু করে টিকটকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছে মানব পাচারকারীরা। এছাড়া দেশের বাইরে লোভনীয় চাকরির টোপ দিয়ে প্রত্যন্ত গ্রামে প্রতারণার জাল বিছিয়েছে দালালরা।

তথ্য বলছে, ১৮ রুট দিয়ে বাংলাদেশ থেকে ইউরোপে মানব পাচার হচ্ছে। আর নির্যাতিতদের অর্ধেকই ফিরছেন মানসিক ভারসাম্যহীন হয়ে।

রুহিতপুরের চরধর্মেশুর গ্রামের শিল্পী আক্তার। বিধবা এই নারী দুই শিশু সন্তান নিয়ে যখন জীবিকার তাগিদে হাড়ভাঙা খাটুনিতে দিন পার করছেন, তখনই তার কাছে এক প্রতিবেশী নিয়ে আসে বিদেশে ভালো চাকরির প্রস্তাব। নামমাত্র টাকায় শিল্পীকে পাঠানো হয় সৌদি আরব। দুই চোখে সুন্দর ভবিষ্যতের স্বপ্ন দেখা শিল্পীর জানা ছিল না বিক্রি করা হয়েছে তাকে পাঁচ লাখ টাকায়।

তিন মাস অমানুষিক নির্যাতনে মৃতপ্রায় শিল্পী দেশে ফেরত এসেছেন নির্যাতনের চিহ্ন আর গ্লানি সঙ্গী করে। তবে মুক্ত বাতাসে ঘুরে বেড়াচ্ছে সেই দালাল আর পাচারকারীরা। দেশের প্রত্যন্ত গ্রামগুলোতে স্থানীয় দালালরা এভাবেই ভাগ্যবদলের কথা বলে পাচার করছে নারী, পুরুষ ও শিশুদের।

চলতি বছর এ পর্যন্ত মাসে শারীরিক-মানসিক নির্যাতনের শিকার হয়ে সৌদি আরব থেকে দেশে ফিরতে বাধ্য হয়েছেন ৬৯৪ নারী। শুধু ১ এপ্রিল এক দিনেই ২৮ নির্যাতিত নারী ফিরেছেন মধ্যপ্রাচ্যের দেশটি থেকে।

অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, শুধু মধ্যপ্রাচ্য কিংবা ভারত নয়, ১৮ রুট দিয়ে বাংলাদেশ থেকে ইউরোপের ১১ দেশে ভাগ্যান্বেষী মানুষকে পাচার করে দেওয়া হচ্ছে। আর তাদের নতুন হাতিয়ার ফেসবুক, টিকটকসহ সামাজিক যোগাযোগমাধ্যম।

ব্র্যাকের হেড অব মাইগ্রেশন প্রোগ্রামের কর্মকর্তা মো. শরীফুল ইসলাম সময় সংবাদকে বলেন, যারা সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাবে, সেখানে ফেসবুকের নানা গ্রুপ রয়েছে, তাদের বলা হচ্ছে কবে বোট ছাড়বে। পৌঁছে যাওয়ার পর সাফল্যের ছবি দিচ্ছে, নম্বর শেয়ার করছে। তার মানে সামাজিক যোগাযোগমাধ্যম যেগুলো নতুন করে আসছে, পাচারকারীরা তাদের অপরাধের কাজে সেগুলো ব্যবহার করছে।

২০১০ সাল থেকে চলতি বছরের এখন পর্যন্ত ৬০ হাজার মানুষকে ইউরোপের ১৫টি দেশে চাকরির কথা বলে পাচার করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের ৬৮ শতাংশ নারী, ২১ শতাংশ পুরুষ আর ১১ শতাংশ শিশু। ইউএনএইচসিআরের ২০২১ সালের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, সমুদ্রপথে ইউরোপে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যার দিক থেকেও শীর্ষে বাংলাদেশ।

সরকারি হিসাব অনুযায়ী, এখনো পাচারের শিকার সাড়ে পাঁচ হাজার বাংলাদেশি বিভিন্ন দেশের কারাগারে বন্দি।

এসএইচ-০৬/০৪/২২ (অনলাইন ডেস্ক, সময়)