শচীনের ঘাড়ে কোহলির নিঃশ্বাস

ব্যাট হাতে কোহলি মাঠে নামবেন আর কোনো ঘটনা ঘটবে না, সেটা যেন হতেই পারে না। একের পর এক সেঞ্চুরি করে শচীন টেন্ডুলকারের রেকর্ডকে হুমকির মুখে ফেলে দিয়েছেন তিনি। ওয়ানডে ক্রিকেটে মাত্র ২২৪তম ম্যাচ খেলেই ৪০তম সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন ভারতের অধিনায়ক।

নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে এমন এক মুহূর্তে কোহলির ব্যাটে সেঞ্চুরি এলো, যখন দল পড়ে গিয়েছিল প্রবল চাপের মুখে। প্রথম ওভারেই রোহিত শর্মার উইকেট খোয়াতে হলো। দ্বিতীয় ওভারেই ব্যাট করতে নামলেন কোহলি। এরপর ৩৮ রানে দ্বিতীয় এবং ৭৫ রানে তৃতীয় উইকেটের পতন ঘটলে দারুণ চাপে পড়ে যায় ভারত।

এমন পরিস্থিতিতে একপাশ আগলে রেখে বিজয় শঙ্করের সঙ্গে জুটি বেধে ভারতকে নিরাপদ স্থানে নিয়ে যেতে থাকেন কোহলি। বিজয় শঙ্কর ৪৬ রান করে আউট হয়ে গেলেও কোহলি ১০৭ বল খেলে ৯ বাউন্ডারির সাহায্যে ওয়ানডে ক্যারিয়ারে ৪০তম সেঞ্চুরি পূরণ করে ফেলেন।

অর্থাৎ ওয়ানডে’তে শচীনের সর্বাধিক শতরানের রেকর্ড। তিনি করেছেন ৪৯টি সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার বিপক্ষে নাগপুরে এই সেঞ্চুরির মধ্য দিয়ে শচীনের আরও কাছে পৌঁছে গেলেন তিনি। আর মাত্র ৯টি সেঞ্চুরি করলেই ছুঁয়ে ফেলবেন শচীনকে। আর ১০টি করলে তো কথাই নেই, পৌঁছে যাবেন শীর্ষে। যেখানে কোহলিকে ছোঁয়ার জন্য জন্ম হতে হবে আরও বিধ্বংসী কারো।

সেঞ্চুরি পূরণ করার পর কোহলি নিজে গিয়ে থামেন ১১৬ রানের মাথায়। প্যাট কামিন্সের বলে মার্কাস স্টোইনিজের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। নিজের ইনিংসটি তিনি সাজান ১২০ বলে ১০ বাউন্ডারিতে। তিনি যখন আউট হন, ভারতের রান তখন ২৪৮।

এসএইচ-২২/০৫/১৯ (স্পোর্টস ডেস্ক)