ভারত বৃষ্টির আশীর্বাদে ফাইনাল খেলবে!

পুরো আসরজুড়েই ছিলো বৃষ্টির হানা। এই রোদ তো পরক্ষণেই বৃষ্টি। খেলা বন্ধ, আবার শুরু। কখনও কখনও হলো ম্যাচ পরিত্যক্তও। এমনভাবেই বিশ্বকাপ পেরিয়ে এসেছে প্রথম পর্ব। নানা সমীকরণ পার করে সেমিফাইনাল খেলা চার দলও নিশ্চিত হয়েছে এরই মধ্যে।

চূড়ান্ত হয়েছে সেমিফাইনাল লাইন- আপও। প্রথম সেমিফাইনালে মঙ্গলবার নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। তবে প্রথম পর্বের ম্যাচগুলোর মতো এখানেও রয়েছে বৃষ্টির আশঙ্কা। সম্ভাবনা রয়েছে বৃষ্টিতে ম্যাচ ভেসে যাওয়ারও।

সেমিফাইনালে অবশ্য বৃষ্টিতে ম্যাচের দিন খেলা মাঠে না গড়ালেও থাকছে রিজার্ভ ডে। তবে দুঃসংবাদ হলো, ভারত- নিউজিল্যান্ড সেমিফাইনালের রিজার্ভ ডেতেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

যদি এমনটাই ঘটে অর্থাৎ দুইদিনই বৃষ্টিতে খেলা মাঠে না গড়ায়, তাহলে কপাল পুড়বে কিউইদের। অন্যদিকে প্রথম পর্বে ভালো খেলার সুবাদে ফাইনালে পৌঁছে যাবে ভারত।

আইসিসির নিয়ম অনুযায়ী সেমিফাইনাল ম্যাচ যদি বৃষ্টিতে ভেসে যায় সেক্ষেত্রে ফাইনালে পৌঁছে যাবে প্রথম পর্বে এগিয়ে থাকা দল।

গ্রুপ পর্বের ৯ ম্যাচে ৭ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। অন্যদিকে ৯ ম্যাচের পাঁচটিতে জিতে চতুর্থ স্থানে ছিল নিউজিল্যান্ড। পয়েন্ট টেবিলে উপরে থাকায় বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে তাই ফাইনাল খেলবে ভারতই।

দুই দলের মধ্যকার প্রথম পর্বের ম্যাচটিও ভেসে গিয়েছিল বৃষ্টিতে। তবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। যেখানে কিউই পেসারদের তোপের মুখে মাত্র ১৭৯ রানে গুটিয়ে গিয়েছিল ভারত। পরে ৬ উইকেটের জয় পায় নিউজিল্যান্ড।

এসএইচ-০৩/০৮/১৯ (স্পোর্টস ডেস্ক)