নেইমার নাটক শেষ হবে কবে?

মেসি, রোনালদোর পরে বর্তমান বিশ্বের সেরা খেলোয়াড় নিঃসন্দেহে নেইমার। ব্রাজিলের এই প্রাণ ভোমরা সান্তোস থেকে অনেক ক্লাবকে হতাশ করে এসেছিলেন বার্সেলোনায়। বার্সায় আসার পরে ইতিহাসটা কমবেশি সবারই জানা। মেসি, সুয়ারেজ, নেইমার মিলে গঠিত হয়েছিলো বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর আক্রমনভাগ। নাম দিয়েছিলো ‘এমএসএন’।

এরপরের ইতিহাসটা আরো চমকপদ। ২২২ মিলিয়ন ইউরো দিয়ে নেইমারকে নিজেদের ক্লাবে টেনে নেয় পিএসজি। বার্সেলোনা থেকে এক প্রকার জোর করে নিয়ে যায় কাতারের ধনকুবের নাসির আল খেলাইফি। মেসি, সুয়ারেজ, পিকের অনুরোধ উপেক্ষা করে নেইমারও চলে যায় মেসির ছায়া থেকে বের হতে। সেই নেইমারই দুই মৌসুম পরে আবার বার্সেলোনায় ফিরে আসতে চান বলে খবর চারিদিকে। বার্সেলোনাও চায় নেইমারকে পেতে। তবে তা একটু কৌশলে চাচ্ছে বার্সা বস বার্তামেউ।

নেইমারকে কিনতে দলবদলের ফি দেওয়ার পাশাপাশি নিজেদের আরও তিন ফুটবলারকে হস্তান্তর করতেও রাজি বার্সেলোনা। তবে স্প্যানিশ ক্লাবটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছুই বলা হয়নি

নেইমারকে ফিরে পেতে চায় বার্সেলোনা। স্প্যানিশ ক্লাবটি এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও বিষয়টি মোটামুটি ‘ওপেন সিক্রেট’। আর এতে নেইমারকে বিক্রির আগ্রহ আগেভাগেই প্রকাশ করে ফেলেছে পিএসজি। এতে দর-কষাকষিতে সুবিধাই হয়েছে বার্সেলোনার। এর মধ্যে আরেক খবর জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম বিল্ড। নেইমারকে কিনতে পিএসজি যে দাম হেঁকেছে, তা দেওয়ার পাশাপাশি বার্সা নাকি নিজেদের ডেরা থেকে আরও তিন খেলোয়াড়ও হস্তান্তর করতে রাজি।

ফিলিপ কুতিনহো, ওউসমানে ডেমবেলে, নেলসন সেমেদো ও স্যামুয়েল উমতিতি—নিজেদের এ চার ফুটবলারকে পিএসজির কাছে উপস্থাপন করবে বার্সা। এর মধ্যে যেকোনো তিন ফুটবলারকে টানতে পারবে পিএসজি। এ ছাড়া নেইমারের ট্রান্সফার ফি হিসেবে ধার্যকৃত দামও পরিশোধ করবে বার্সা।

সে অঙ্কটা ১৩০ মিলিয়ন ইউরোর আশপাশে হওয়ার সম্ভাবনাই বেশি। তবে চুক্তিটি এভাবে হলে পিএসজির খুব একটা লাভ হবে না। কারণ, নেইমারকে পারিশ্রমিক হিসেবে পিএসজি এখন যে পরিমাণ অর্থ দিচ্ছে, তা ছাপিয়ে যাবে বার্সার তিন ফুটবলারের সম্মিলিত পারিশ্রমিকের অঙ্ক। পিএসজিতে নেইমারের মোট পারিশ্রমিক প্রায় ৩৪ মিলিয়ন ইউরো।

যে চার ফুটবলারের নাম আলোচনায় উঠে এসেছে, তাঁদের ওপর বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দের তেমন একটা আস্থা নেই। বার্সা ছাড়লেই বরং তাঁদের ক্যারিয়ার পুনরুজ্জীবিত হওয়ার সম্ভাবনা বেশি। কারণ, ভালভার্দের একাদশে নিয়মিত সুযোগ পান না কুতিনহো, ডেমবেলে, সেমেদো ও উমতিতি।

পিএসজির স্পোর্টিং পরিচালক লিওনার্দো এর আগে বলেছিলেন, উপযুক্ত দাম পেলে নেইমারকে বিক্রি করতে অসুবিধা নেই পিএসজির। এ নিয়ে বার্সার সঙ্গে নাকি তাদের প্রাথমিক কথাও হয়েছে। যদিও নেইমারকে কেনা নিয়ে বার্সার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছুই বলা হয়নি।

এসএইচ-০৭/১৩/১৯ (স্পোর্টস ডেস্ক)