ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে নেই নেইমার

বর্ষসেরা ফুটবলারের জন্য মনোনীত তারকাদের নামের তালিকা প্রকাশ করেছে ফিফা। স্বাভাবিকভাবেই সেই তালিকায় নাম রয়েছে জুভেন্টাসের পর্তুগীজ স্ট্রাইকার ক্রিশ্চিয়ানো রোনালদো ও বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। তবে এই তালিকা থেকে বাদ পড়েছে প্যারিস সা জাঁ’র ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের নাম।

ফিফার মনোনীত ফুটবলারদের এই তালিকায় আরও একটি উল্লেখযোগ্য অনুপস্থিত নাম হলো গ্রিজমান। অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে বার্সায় যোদ দেয়া গ্রিজমান ফ্রান্সকে বিশ্বচ্যাম্পিয়ন করতে উল্লেখযোগ্য ভূমিকা নিলেও ফিফার বর্ষসেরার দৌড়ে নেই।

গ্রিজমান বাদ পড়লেও তার ফরাসি সতীর্থ পিএসজি’র কিলিয়ান এমবাপ্পের নাম রয়েছে ১০ জনের তালিকায়। ফিফার প্রথমিক বাছাইয়ের পর লিভারপুলের তিন জন ফুটবলার বর্ষসেরার দৌড়ে টিকে রয়েছেন। তারা হলেন মিশরের মহম্মদ সালাহ, সেনেগালের সাদিও মানে ও নেদারল্যান্ডের ভ্যান ডিক।

তালিকায় আরও ২ জন ডাচ তারকা রয়েছেন। আয়াক্স থেকে বার্সেলোনায় যোগ দেওয়া ফ্রেঙ্কি ডি জং ও আয়াক্স থেকে জুভেন্তাসে নাম লেখানো ম্যাথিস ডি লিট লড়াই চালাবেন রোনাল্ডো-মেসিদের সঙ্গে। এছাড়া চেলসি থেকে রিয়ালে যোগ দেওয়া বেলজিয়ান তারকা ইডেন হ্যাজার্ড এবং টটেনহ্যামের ব্রিটিশ তারকা হ্যারি কেনও রয়েছেন ফিফার শর্টলিস্টেড তালিকায়।

বর্ষসেরা কোচের দৌড়ে রয়েছেন ফ্রান্সের দিদিয়ের দেশঁ, ম্যান সিটির পেপ গুয়ার্দিওলা, লিভারপুলের জুরগেন ক্লপ, টটেনহ্যামেন মাউরিসিও পোচেত্তিনো, পর্তুগালের ফার্নান্দো স্যান্টোস, ব্রাজিলের তিতে, আয়াক্সের এরিক টেন হ্যাগ প্রমুখ।

বর্ষসেরা ফুটবলারের জন্য মনোনীত তারকারা: ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে, মহম্মদ সালাহ, সাদিও মানে, ভ্যান ডিক, ফ্রেঙ্কি ডি জং, ম্যাথিস ডি লিট, ইডেন হ্যাজার্ড ও হ্যারি কেন।

এসএইচ-০৯/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)