আফ্রিদিকে টপকে শীর্ষে মালিঙ্গা

নিউজিল্যান্ডের বিপক্ষে রবিবার সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেই দুজন ব্যাটসম্যানকে দুর্দান্ত ইয়র্কারে বোল্ড করে দারুণ এক রেকর্ডের মালিক হলেন লাসিথ মালিঙ্গা। আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে পাকিস্তানের শহীদ আফ্রিদিকে হটিয়ে সর্বোচ্চ উইকেটশিকারি হলেন তিনি। ডানহাতি তারকা এ পেসারের বর্তমান উইকেট সংখ্যা ৯৯টি। এতদিন ৯৮ উইকেট নিয়ে শীর্ষে ছিলেন আফ্রিদি।

পাল্লেকেলেতে ৯৭ উইকেট নিয়ে ম্যাচ শুরু করেছিলেন মালিঙ্গা। ইনিংসের প্রথম ওভারেই কলিন মানরোকে বোল্ড করে পাশে বসে যান আফ্রিদির। পরে দ্বিতীয় স্পেলে ফিরে কলিন ডি গ্র্যান্ডহোমকে বোল্ড করে গেছেন টপকে।

যদিও ৯৯ ম্যাচে ৯৮ উইকেট নিয়ে শেষ হয় আফ্রিদির ক্যারিয়ার। মালিঙ্গা ছাড়িয়ে গেলেন ২৫ ম্যাচ কম খেলেই। তবে তালিকার তৃতীয় স্থানেই আছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৮৮ উইকেট তার। মালিঙ্গাকে ধরতে আর হয়তো খুব বেশি দিন লাগবে না বাংলাদেশি তারকার।

মালিঙ্গার রেকর্ডের দিনে অবশ্য হার এড়াতে পারেনি শ্রীলঙ্কা। কিউইদের কাছে ৫ উইকেটে হেরে গেছেন তারা। স্মরণীয় এক বিশ্বকাপ শেষে তাদের প্রথম মিশন ছিল লঙ্কা সফর।

সেখানে এখন পর্যন্ত সফল তারা। দুই ম্যাচ টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করেছে কেন উইলিয়ামসন বাহিনী। আর তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০তে এগিয়ে গেল তারা।

এসএইচ-২০/০২/১৯ (স্পোর্টস ডেস্ক)