শুক্রবার অর্ধশত ওয়ানডে জয়ের কীর্তি গড়তে চান মাশরাফি

মাশরাফি আর অধিনায়কত্ব করবেন না। শুক্রবার তিনি জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের শেষ ওয়ানডে খেলে অধিনায়কত্বের ইতি টানছেন। এ তথ্যটি তিনি আজ জানিয়ে দিয়েছেন। তবে অধিনায়কত্ব ছেড়ে দিলেও অবসর নিচ্ছেন না তিনি। দলের অংশ হয়ে থাকার ইচ্ছের কথা জানিয়ে দিয়েছেন মাশরাফি। তবে শুক্রবার অধিনায়ক হিসাবে ৫০টি ওয়ানডে জয়ের কীর্তি গড়তে চান তিনি।

ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি। তার অধীনে ২০১৫ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের পাশাপাশি ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। তবে ২০১৯ বিশ্বকাপে মাত্র তিনটি ম্যাচ জিতে মাশরাফি বাহিনী।

২০১০ সালে দলের গুরুদায়িত্ব বুঝে পেয়েছিলেন ম্যাশ। কিন্তু হাঁটুর ইনজুরির কারণে ঠিকভাবে পারেননি সেই দায়িত্বে মনোনিবেশ করতে। এরপর ২০১৪ সালে ফের পুরোদমে টাইগারদের দায়িত্ব বুঝে নেন টাইগার এই দলপতি।

এখন পর্যন্ত ৮৭ ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন ম্যাশ। নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশকে দুইটি বিশ্বকাপে। বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। দেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ জয়ের রেকর্ডটিও তার।

৮৭ ম্যাচে অধিনায়কত্ব করে জয় পেয়েছেন ৪৯টি ম্যাচে। শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের হাফসেঞ্চুরির অপেক্ষায় টাইগার এই দলপতি। এই ম্যাচে জিতলে অধিনায়ক হিসেবে ৫০টি ম্যাচ জয়ের কীর্তি গড়বেন মাশরাফি।

এসএইচ-২২/০৫/২০ (স্পোর্টস ডেস্ক)