নারীদের দেখানোয় আফগানিস্তানে আইপিএল সম্প্রচার বন্ধ করল তালেবান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এশিয়ার দেশগুলোর কাছে খুবই জনপ্রিয় ফ্রাঞ্জাইসিভিত্তিক টুর্নামেন্ট, আফগানিস্তানের জন্য তো বটেই। কারণ লিগটিতে খেলেন দেশটির অন্যতম সেরা ক্রিকেটার রশিদ খান। তো সুযোগ থাকলে আফগানরা রশিদ খান, মোহাম্মদ নবিদের খেলা দেখবেন- এটাই স্বাভাবিক। কিন্তু এই সুযোগ বন্ধ করে দিয়েছে তলেবানরা, কয়েকদিন আগে যারা দেশটির ক্ষমতা দখল করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ খবর নিশ্চিত করেছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) মিডিয়া ম্যানেজার ইব্রাহিম মোমান্দ। টুইটে তিনি বলেন, আফগানিস্তানের জাতীয় রেডিও টেলিভিশনে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা হলো। এখানে ইসলাম বিরোধী নানা বিষয়, যেমন মেয়েদের নৃত্য এবং খোলা চুলে মেয়েদের উপস্থিতি প্রদর্শন করা হচ্ছে। ম্যাচ চলাকালীন চিয়ারলিডারদের নৃত্যের কারণেই আইপিএল সম্প্রচার বন্ধ করলো আফগানিস্তান সরকার।

ক্ষমতায় হাতে আসার পর আফগানিস্তানের অনেক কিছুতে পরিবর্তন আনছে কট্টরপন্থী তালেবানরা। একেবারে ইসলামিক পন্থায় দেশ পরিচলনার লক্ষ্য তাদের। সে কারণে এবার সেখানে নিষিদ্ধ করা হলো আইপিএলের সম্প্রচার। ভারতীয় টুর্নামেন্টটিতে চুল খোলা নারীদের দেখানো হয়, দেখানো হয় নৃত্যরত অর্ধ-নগ্ন নারী চিয়ার লিডারদের। এই নিষেধাজ্ঞাকে আফগান দর্শকদের জন্য বড় ধাক্কা হিসেবে দেখছেন ক্রিকেটবোদ্ধারা।

আগস্ট মাসের মাঝামাঝি আফগানিস্তানের ক্ষমতা দখলে নিয়েছে কট্টরপন্থী তালেবানরা। ফলে দেশটির খেলাধুলায় এসেছে নানা সীমাবদ্ধতা। বন্ধ করে দেওয়া হচ্ছে মেয়েদের খেলাগুলো। কদিন আগে তালেবানের সংস্কৃতিবিষয়ক কমিশনের উপপ্রধান আহমাদুল্লাহ ওয়াসিক বলেছিলেন মেয়েদের ক্রিকেট খেলতে দেওয়া হবে না। তার প্রতিক্রিয়ার আফগানিস্তান পুরুষ দলের বিপক্ষে আগামী বছরের অনুষ্ঠিতব্য একমাত্র টেস্টটি না খেলার হুমকি দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

প্রতিক্রিয়ার ক্রিকেট অস্ট্রেলিয়া বলেছে, ‘আমাদের কাছে ক্রিকেটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার গুরুত্ব অপরিসীম, সেটা হোক ছেলের মধ্যে কিংবা মেয়েদের মধ্যে। ক্রিকেট নিয়ে আমাদের দৃষ্টিভঙ্গি হলো এটা সবার খেলা। আমরা যে কোনো পর্যায়ের মেয়েদের ক্রিকেটের পাশে আছি।’ ক্রিকেট অস্ট্রেলিয়া যোগ করেছে, ‘আফগানিস্তানে মেয়েরা ক্রিকেট খেলতে পারবে না, সংবাদমাধ্যমে আসা এই খবর সত্যি হলে হোবার্টে অনুষ্ঠিতব্য আফগানিস্তানের বিপক্ষে আমাদের টেস্ট ম্যাচটি বাতিল করে দেওয়া ছাড়া আর কোনো উপায় থাকবে না।’

এসএইচ-৩৩/২০/২১ (স্পোর্টস ডেস্ক)