অবশেষে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন সাকিব

কয়েদিন আগেই বোর্ডকে জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকা সিরিজে থাকছেন না সাকিব। তাই দেশ যখন আফ্রিকায় উড়াল দিয়েছে, তার আগেই সাকিব আরব আমিরাতে উড়াল দিয়েছিলেন। তবে গত বৃহস্পতিবার  দেশে ফিরে শনিবার বোর্ডের সঙ্গে বৈঠক শেষে নতুন সিদ্ধান্তে এসেছেন সাকিব। ৩০ এপ্রিল পর্যন্ত বোর্ড তাকে ছুটিতে পাঠালেও দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন তিনি।

সাকিব আগেই জানিয়েছিলেন, নিয়মিত তিন ফরম্যাটে খেলতে চান না। তারপরও সাকিবকে তিন ফরম্যাটেই কেন্দ্রীয় চুক্তিতে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে শনিবার বোর্ডের সঙ্গে বৈঠক শেষে জানা গেল, সাকিব বেশ কিছুদিন ধরে মানসিকভাবে সুস্থ নন। তাই তিনি দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলতে প্রথমে রাজি ছিলেন না।

তবে সাকিবের সঙ্গে বোর্ডের মিটিং শেষে নাজমুল হাসান পাপন জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকায় সিরিজ খেলতে যাচ্ছেন সাকিব। আগামীকাল দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা দেবেন তিনি।

সাংবাদমাধ্যমকে পাপন জানান, ‘সে (সাকিব) দক্ষিণ আফ্রিকায় তিন ফরম্যাটের জন্যই এভেইলেবল। সে কাল যাচ্ছে দক্ষিণ আফ্রিকায়। যদি সেখানে গিয়ে সে বিশ্রাম নিতে চায় তা নেবে। তবে সে দক্ষিণ আফ্রিকার সিরিজে থাকছে এটা নিশ্চিত।’

এদিকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাকিব বলেন, ‘পাপন ভাইয়ের সঙ্গে কথা হয়েছিল শুক্রবারও। শনিবারও কথা হয়েছে। আমরা পুরো বছরের প্ল্যানটা করতে পেরেছি। যেহেতু আমি তিনটা ফরম্যাটেই আছি (চুক্তিতে), তিনটা ফরম্যাটেই অ্যাভেইলেবল থাকব। বোর্ড ডিসাইড করবে আমার কখন খেলা দরকার আর কখন বিশ্রাম নেওয়া দরকার। সেটা এ দক্ষিণ আফ্রিকা সফর থেকেই। এই সিরিজেও আমি থাকব।’

রোববার রাতে সাকিব দক্ষিণ আফ্রিকার উদ্দেশে উড়াল দেবেন। প্রোটিয়াদের বিপক্ষে টাইগাররা খেলবে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট। সাকিব দুই সিরিজেই খেলবেন বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। তবে বিশ্রামের প্রয়োজন হলে সবগুলো ম্যাচ না-ও খেলতে পারেন।

দক্ষিণ আফ্রিকা সফরে ১৮ মার্চ থেকে শুরু হবে প্রথম ওয়ানডে। পরের দুটি যথাক্রমে ২০ আর ২৩ মার্চ। ৩১ মার্চ থেকে ডারবানে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু হবে ৮ এপ্রিল থেকে।

এসএইচ-০৫/১২/২২ (স্পোর্টস ডেস্ক)