এমবাপ্পেদের কোচ হচ্ছেন না জিদান

কিলিয়ান এমবাপ্পের ছোটবেলার স্বপ্ন ছিল একদিন রিয়াল মাদ্রিদের হয়ে খেলবেন। সেই সুযোগ যখন এলো তখন এমবাপ্পে নিজে বেঁকে বসলেন। পিএসজিতেই থেকে গেলেন তিনি। বিশাল বোনাস -বেতন তো থাকছেই, সঙ্গে থাকছে অসীম ক্ষমতা। একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন বলছে, বাড়তি বেতনের পাশাপাশি এমবাপ্পে ‘যা চাচ্ছেন তা-ই’ মেনে নিচ্ছেন ক্লাবটির সভাপতি নাসের আল খেলাইফি। তেমনই একটি দাবি ছিল পচেত্তিনোকে সরিয়ে কোচ করতে হবে জিনেদিন জিদানকে। কিন্তু পিএসজির কোচ হওয়ার প্রস্তাবে ‘না’ বলে দিয়েছেন জিদান। এমনটাই বলছে ফ্রেঞ্চ সংবাদমাধ্যম তেলেফুত।

এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যাব যাব করেও পিএসজিতে থেকে যাওয়ার কারণ হিসেবে সামনে এসেছে যা তাতে চক্ষু চড়ক গাছ হওয়ার জোগাড় সবার।

চুক্তির বোনাস হিসেবে পিএসজির পক্ষ থেকে এমবাপ্পে পাচ্ছেন ৩০ কোটি ইউরো বোনাস। বেতনের অঙ্কটাও করবাদে বার্ষিক ১৫ কোটি ইউরো। এ তো গেল আর্থিক বিষয়াদি। এর বাহিরেও চুক্তিতে থাকছে অনেক কিছু যা গতকাল ফাঁস করে দিয়েছেন ইএসপিএনের ফরাসি ফুটবলবিষয়ক নির্ভরযোগ্য সাংবাদিক ইউলিয়ান লরেন্স। তিনি জানিয়েছেন এমবাপ্পের সঙ্গে পিএসজির চুক্তির শর্তসমূহ।

প্রথম শর্ত হল, পিএসজির ব্রাজিলিয়ান পরিচালক লিওনার্দোর অপসারণ। দলবদল বিষয়ক সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো নিশ্চিত করেছেন এরই মধ্যে বরখাস্ত হয়েছেন লিওনার্দো।

সাদা জার্সি গায়ে চাপানোর পরিবর্তে ফরাসি ক্লাব থেকে এমবাপ্পের আর কী চাওয়া? ইএসপিএনের ফরাসি সাংবাদিক ইউলিয়ান লরেন্স বলছেন, এমবাপ্পে চান না নেইমার পিএসজিতে থাকুক। সেটাও হয়তো আমলে নিয়ে নেবে পিএসজি। নেইমারের পরিবর্তে এমবাপ্পে চান তার জাতীয় দলের সতীর্থ উসমান ডেম্বেলেকে, যিনি এখন বার্সেলোনায় খেলছেন।

তবে এমবাপ্পের চাওয়াগুলোর মধ্যে সবচেয়ে বড়টি হচ্ছে কোচ ইস্যু। মাউরিসিও পচেত্তিনোকে নাকি পছন্দ নয় তার। ফরাসি তারকা চান তারই পূর্বসূরী জিনেদিন জিদানকে ডাগআউটে নিয়ে আসা।

জিদান বর্তমানে অবসর সময় কাটাচ্ছেন। গত বছর রিয়াল মাদ্রিদ থেকে সরে যাওয়ার পর আর কোনো দলের দায়িত্ব নেননি তিনি। আর খেলোয়াড় হিসেবে তিনি এমবাপ্পেকে পছন্দও করেন, তাই পিএসজিতে তার আসাটাও সময়ের ব্যাপারই মনে হচ্ছিল। রিয়াল মাদ্রিদের কোচ থাকতে তিনিই নাকি এমবাপ্পেকে দলে ভেড়াতে রিয়ালকে উৎসাহ দিয়েছিলেন। পিএসজি তাই হাসিমুখে মেনে নিয়েছিল এমবাপ্পের এই দাবিও। আর জিদানকে কোচ হিসেবে পিএসজির পছন্দও আগে থেকে। স্বয়ং কাতারের আমির জিদানের সঙ্গে যোগাযোগ করছিলেন, যেন তিনি এ দায়িত্ব নিতে রাজি হন।

কিন্তু বেঁকে বসেছেন জিদান। পিএসজির কোচ হওয়ার প্রস্তাবে রাজি হননি ফরাসি কিংবদন্তি। সরাসরি নাকি ‘না’ বলে দিয়েছেন ফরাসি জায়ান্টদের। ফ্রেঞ্চ সংবাদমাধ্যম তেলেফুত খবর দিয়েছে, পিএসজির কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন জিদান। জিদান না করায় পিএসজির কোচ হতে যাচ্ছেন দলটির সাবেক খেলোয়াড় থিয়াগো মোত্তা।

এসএইচ-২৬/২২/২২ (স্পোর্টস ডেস্ক)