আ. লীগ নেত্রীর হুমকিতে জিডি, সাংবাদিকের বিরুদ্ধে উল্টো মামলা

ব্রাহ্মণবাড়িয়ায় পেশাগত দায়িত্ব পালনকালে হুমকি ও অশোভন আচরণের জন্য থানায় জিডি করায় সময় টিভির সাংবাদিকসহ ছয়জনের বিরুদ্ধে আদালতে চাঁদাবাজির মামলা করেছেন জেলা মহিলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক আনারকলি।

রোববার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্টেট (আশুগঞ্জ) আদালতে মামলাটি করেন তিনি। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আছমা আক্তার নিপা এ বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।

মামলার আসামিরা হলেন- স্থানীয় সাংবাদিক ও চর চারতলার বাসিন্দা সাদেকুল ইসলাম সাচ্চু (৪০), একই গ্রামের নুরুল্লাহ (৩৫), মাহবুব, সালমান (২৫), হাছান জাবেদ (৩০) এবং সময় টিভি ব্রাহ্মণবাড়িয়ার ব্যুরো প্রধান উজ্জল চক্রবর্তী (৪২)।

এদিকে মহিলা আওয়ামী লীগ নেত্রী আনারকলির হুমকিতে শুধু ওই সাংবাদিকই নয়, আশুগঞ্জ উপজেলার এসিল্যান্ডও থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে বাধ্য হয়েছেন।

মামলায় অভিযোগ করা হয়, মহিলা আওয়ামী লীগ নেত্রী আনারকলি বাংলাদেশ রেলওয়ে ভূ-সম্পতি বিভাগ থেকে এক হাজার ১১৮৮ বর্গফুট ভূমি ইজারাপ্রাপ্ত হয়ে গত ১৪ মে ওই ভূমিতে অস্থায়ীভাবে দোকান নির্মাণ কাজ শুরু করলে মামলার আসামিরা ঘটনাস্থলে এসে তার কাছে চাঁদা দাবি করেন। তিনি চাঁদা দিতে অস্বীকৃতি জানালে আসামিরা কাজ বন্ধ করতে আশুগঞ্জ এসিল্যান্ডকে মিথ্যা তথ্য দিয়ে ঘটনাস্থলে নিয়ে আসেন।

এসিল্যান্ড মো. আশরাফুল হক মহিলা আওয়ামী লীগ নেত্রীর বাদানুবাদের এক পর্যায়ে আনারকলিকে চড়থাপ্পড় মারবেন বলে অকথ্য ভাষায় গালাগাল করেন। তিনি তার সপক্ষের কাগজপত্র নিয়ে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রদর্শনের পর তিনি পুনরায় কাজ আরম্ভ করেন। মামলার আসামিরা ঘটনাস্থলে গিয়ে তাকে শারীরিকভাবে নির্যাতনসহ পাঁচ লাখ টাকা চাঁদা দাবিতে কাজ বন্ধের হুমকি দেন।

মামলার এজাহারে তিনি আরও অভিযোগ করেন, মামলার আসামি ও স্থানীয় সাংবাদিক সাদেকুল ইসলাম সাচ্চু, হাছান জাবেদ সময় টিভির ব্রাহ্মণবাড়িয়ার ব্যুরো প্রধান উজ্জল চক্রবর্তীকে সঙ্গে নিয়ে গত ১৯ মে তার নির্মাণাধীন মার্কেটে গিয়ে হুমকি দেন চাঁদা না দিলে কাজ বন্ধ থাকবে। আনারকলি চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে আসামিদের মধ্যে কজন সাংবাদিক তাকে শারীরিকভাকে নির্যাতন করেন। তিনি অভিযোগ করেন আসামিরা তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর, কুরুচিপূর্ণ এবং মানহানিকর নানা পোস্ট দেন। মামলার আরজিতে সময় টিভির ব্যুরো প্রধান উজ্জল চক্রবর্তীকে কথিত সাংবাদিক হিসেবে অভিহিত করা হয়েছে।

এ বিষয়ে সময় টিভির ব্যুরো প্রধান উজ্জল চক্রবর্তী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে আশুগঞ্জে রেলওয়ের জায়গা অবৈধভাবে ভরাটের কথা জানতে পেরে গত ১৮ মে দুপুরে তথ্য সংগ্রহ করতে গেলে মহিলা আওয়ামী লীগ নেত্রী আমাকে হুমকি দেন। ‘আপনারা ভুয়া সাংবাদিক, এখানে আমার কাছ থেকে টাকা নিতে এসেছেন’ বলে আমাদের অকথ্য ভাষায় গালিগালাজ করেন। এ ঘটনায় আমি ওইদিনই আনারকলির বিরুদ্ধে আশুগঞ্জ থানায় সাধারণ ডায়েরি করি।

এ ব্যাপারে আশুগঞ্জ উপজেলা এসিল্যান্ড মো. আশরাফুল হকের সঙ্গে যোগাযোগ করলে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, রেলের জায়গার পাশের খাস জমিও তিনি ভরাট করছেন দেখে তাকে বাধা দিই। এ সময় তিনি আমার সঙ্গে অশোভন আচরণ করেন এবং উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের নামে হুমকি দেন। এ ঘটনার পর আমার পক্ষে অফিসের নাজির মনিরুজ্জামান খন্দকার আশুগঞ্জ থানায় সাধারণ ডায়েরি করেছেন।

এ ব্যাপারে জেলা মহিলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক আনারকলির সঙ্গে যোগাযোগ করলে মামলার কথা স্বীকার করে তিনি বলেন, সময় টিভির ব্যুরো প্রধান উজ্জল চক্রবর্তী তার কাছে কোনো চাঁদা চাননি।

তিনি দাবি করেন, গত ১৯ মে সময় টিভিতে তাকে নিয়ে সম্প্রচারিত সংবাদে তার মানহানি হয়েছে।

এসএইচ-২৫/২২/২২ (আঞ্চলিক ডেস্ক)