কাতার বিশ্বকাপ: যেখানে সেখানে মদ্যপানে ৬ মাসের জেল

মদ্যপানকারীদের জন্য দুঃসংবাদ। কাতার বিশ্বকাপ দেখতে আসা দর্শকরা নির্দিষ্ট অঞ্চলের বাইরে অ্যালকোহল জাতীয় কিছু পান করলে জেল হতে পারে ছয় মাসের। বিষয়টি নিশ্চিত করেছে আয়োজক কর্তৃপক্ষ। এদিকে, বিশ্বকাপের নিরাপত্তার স্বার্থে কাজ করবে ন্যাটো। এ নিয়ে কাতারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক চলছে বলে জানিয়েছে ফিফা।

বিশ্বকাপের সফল আয়োজক হতে চেষ্টার কমতি নেই কাতারের। চোখ ধাঁধানো নানা আয়োজনে পর্যটক আকৃষ্টের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে স্বাগতিকরা । তবে এর মাঝেই দুঃসংবাদ এলো মদ্যপানকারীদের জন্য। বিশ্বকাপের পুরো সময় অ্যালকোহল নিয়ে বেশ কড়া অবস্থানে আয়োজক দেশটি।

মুসলিম দেশ হিসেবে অ্যালকোহলের ক্ষেত্রে কাতারের আইন আগে থেকেই কঠোর। কিন্তু ধারণা করা হচ্ছিল বিশ্বকাপ উপলক্ষ্যে সেখানে আসতে পারে শিথিলতা। কারণ ‘দ্য গ্রেটেস্ট শো আন আর্থ’ উপভোগে পুরো পৃথিবী থেকে সমাগম হবে ফুটবল ভক্তদের। যাদের বিরাট একটা অংশের সম্ভাবনা আছে মদপান করার।

নিষেধাজ্ঞা দিলেও মদ্যপানকারীদের একেবারে হতাশ করছে না কাতার। নির্দিষ্ট স্থানে তাদের জন্য বিশেষ পানশালার ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। যেখানে নির্বিঘ্নে অ্যালকোহল নিতে পারবেন তারা। এছাড়াও ম্যাচ শুরু হলে বিচ ক্লাব এবং স্টেডিয়াম ক্রাউডেও মদ্য পান করা যাবে নিশ্চিত করেছেন নীতি নির্ধারকরা।

তবে অ্যালকোহল সেবনে বয়সের ক্ষেত্রে একটা বিধি নিষেধ আরোপ করেছে কাতার। নির্ধারিত স্থান কিংবা ক্লাবে বসে মদ পান করতে হলে তাকে অবশ্যই ২১ বছরের ঊর্ধ্বে হতে হবে। একই সঙ্গে মদ্যপ অবস্থায় রাস্তাঘাট এবং উন্মুক্ত স্থানে আবাধ বিচরণের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

খরচের দিক থেকেও কাতারে ঝামেলায় পড়তে হবে মদ্যপানকারীদের। কারন অ্যালকহল জাতীয় পণ্যের ক্ষেত্রে আলাদা কর আরোপ করেছে দেশটির সরকার। ফলে গুনতে হবে বাড়তি অর্থ। দেশটির গণমাধ্যম দাবি করছে এই কর বর্ধিত হতে পারে শতভাগ হারে। যার ন্যূনতম খরচ পড়বে ছয় পাউন্ড।

এদিকে বিশ্বকাপ উপলক্ষ্যে প্রায় ১৫ লাখ পর্যটক প্রত্যাশা করছে কাতার। যাদের নিরাপত্তা নিয়ে বিশেষ পরিকল্পনা হাতে নিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। এ জন্য সরাসরি সাহায্যের হাত বাড়িয়েছে ন্যাটো। ইতোমধ্যে কাতারে ৩২৫০ নিরাপত্তা অফিসার পাঠিয়েছে তুরস্ক।

নিরাপত্তার বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে কাতারে কাজ করবে ৩ হাজার রিয়ট পুলিশ অফিসার। এছাড়াও ১০০ স্পেশাল ফোর্স, ১০০ বোম্ব ডিসপোজাল ইউনিট এবং ডগ স্কোয়াডসহ আরো বেশ কিছু পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বিশ্বকাপ চলাকালীন।

এসএইচ-০৮/২৭/২২ (স্পোর্টস ডেস্ক)