অর্থনৈতিক সংকটে স্থগিত এলপিএল, শঙ্কায় এশিয়া কাপ

আগামী ১ আগস্ট থেকে শুরু হওয়ার কথা ছিল লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল)। তবে টুর্নামেন্টটি শুরুর যখন আর পনেরো দিনও বাকি এই ঠিক সে সময়ে টুর্নামেন্টটি স্থগিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। দেশটির বর্তমান অর্থনৈতিক অবস্থায় এই টুর্নামেন্টটি আয়োজন করা সম্ভব নয় বলে জানিয়েছে এসএলসি।

তারিখ নির্ধারণের পর স্থগিত হয়ে যাওয়া লঙ্কান প্রিমিয়ার লিগের জন্য নতুন ঘটনা নয়। তবে এবার সম্পূর্ণ ভিন্ন কারণে টুর্নামেন্ট শুরুর প্রাক্বালে স্তগিত হলো টুর্নামেন্টটি। অর্থনৈতিক সংকটে এবার শঙ্কা জেগেছে এলপিএলের ভবিষ্যৎ নিয়ে।

দ্বীপরাষ্ট্রটি দেউলিয়া হওয়ার পরই ঘোষণা দেওয়া হয়েছিল টুর্নামেন্টটির দিন তারিখ। এরই মধ্যে হয়ে গেছে ড্রাফট ও দলগঠন। এবারের লিগে থাকছে না কোন বাংলাদেশি খেলোয়াড়। তবে আধিক্য ছিল পাকিস্তান ও আফগানিস্তানের ক্রিকেটারদের। তবে দেশের বর্তমান পরিস্থিতিতে খেলোয়াড়দের কতটা নিরাপত্তা দিতে পারবে দেশটি তা নিয়ে ছিল শঙ্কা।

এসএলসি এক বিবৃতিতে জানায়, ‘এসএলসি এই সিদ্ধান্তটি নিয়েছে টুর্নামেন্টের রাইট হোল্ডার: ইনোভেটিভ প্রডাকশন গ্রুপের (আইপিজি) এর এক অনুরোধের পরিপ্রেক্ষিতে। তারা মনে করে দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা এমন টুর্নামেন্ট আয়োজনের জন্য এই মুহূর্তে উপযুক্ত নয়।’

এলপিএল স্থগিতের পর দেশটিতে এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনা আরও কমে গেল। টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাতের মাটিতে আয়োজনের সম্ভাবনা আরও বেড়ে গেল এসএলসির এ ঘোষণার পর।

তবে দেশটিতে এখনো দ্বিপক্ষীয় টুর্নামেন্ট চলছে। অস্ট্রেলিয়ার সঙ্গে পুর্ণাঙ্গ সিরিজের পর দেশটিতে এই মুহূর্তে টেস্ট খেলছে পাকিস্তান।

এসএইচ-০৮/১৮/২২ (স্পোর্টস ডেস্ক)