কে হচ্ছেন ভারতের নতুন রাষ্ট্রপতি, জানা যাবে বৃহস্পতিবার

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ চলছে। দেশটির সংসদ সদস্য ও বিধায়কদের ভোটে নির্বাচিত হবেন রাষ্ট্রপতি। এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন দেশটির বিরোধী দলগুলোর প্রার্থী যশবন্ত সিনহা এবং সরকার দলীয় এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার ভোটগণনা হবে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

১৩০ কোটি মানুষের দেশ ভারত। দেশটিতে সোমবার সকাল থেকে শুরু হয় রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ। দেশটির নতুন রাষ্ট্রপতিকে বেছে নিতে ৪ হাজার ৮০০ জন সংসদ সদস্য ও বিধায়ক ভোট দিচ্ছেন। ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইয়ে আছেন লোকসভার বিরোধী দলগুলোর প্রার্থী যশবন্ত সিনহা এবং বিজেপি সমর্থিত এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু।

তবে এ লড়াইয়ে যশবন্ত সিনহার থেকে দ্রৌপদী মুর্মু অনেকটাই এগিয়ে রয়েছেন বলে দাবি করছে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম। নিজ দল এনডিএর ৪৮ শতাংশসহ বাইরের বেশ কিছু দলের সমর্থন পাচ্ছেন ৬৪ বছর বয়সী মুর্মু। দ্রৌপদী মোট ভোটের অন্তত ৬২ শতাংশ পেয়ে জয়লাভ করবে বলে আশা বিজেপির।

এদিকে নির্বাচনের একদিন আগে মুর্মু বলেছেন, তিনি প্রার্থী হওয়ায় দেশটির আদিবাসী নারীরা খুশি। নির্বাচিত হলে ১০ কোটি আদিবাসীসহ সব ভারতীয়ের অধিকার সমুন্নত রেখে কাজ করবেন বলেও জানান তিনি।

এদিকে, বিরোধী দলগুলোর প্রার্থী যশবন্ত সিনহা প্রায় প্রতিদিনই নিজের পক্ষে প্রচারণা চালিয়েছেন। পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস বলছে, যশবন্ত সিনহা যেন বিরোধীদের সব ভোট পান তার ব্যবস্থা করেছে তারা।

২১ জুলাই ভোটগনণা শেষে ফলাফল জানাবে দেশটির নির্বাচন কমিশন। ২৫ জুলাই শপথ গ্রহণ করবেন দেশটির ১৫তম রাষ্ট্রপতি।

এসএইচ-০৯/১৮/২২ (আন্তর্জাতিক ডেস্ক)