ওয়ানডে থেকে অবসরের ঘোষণা দিলেন বেন স্টোকস

ওয়ানডে থেকে অবসর নেয়ার ঘোষণা দিলেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামী বৃহস্পতিবার এ ফরম্যাটের শেষ ম্যাচটি খেলতে নামবেন তিনি। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ওয়ানডে ক্যারিয়ারে দেশের হয়ে এখন পর্যন্ত ১০৪টি ম্যাচ খেলেছেন স্টোকস। ১০৪ ম্যাচে তিনি করেছেন ২ হাজার ৯১৯ রান। বল হাতে নিয়েছেন ৭৪টি উইকেট।

ওয়ানডেতে স্টোকস সবচেয়ে বেশি স্মরণীয় ২০১৯ বিশ্বকাপের ফাইনালে বীরত্বসূচক ইনিংসের জন্য। নিউজিল্যান্ডের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে অপরাজিত ৮৪ রানের এক ইনিংস খেলেছিলেন তিনি। নাটকীয়তার ওই ম্যাচে স্টোকসের কল্যাণে সুপার ওভারে গিয়ে শিরোপা জিতে ইয়ন মরগ্যান বাহিনী। স্টোকস নির্বাচিত হন ম্যাচসেরা খেলোয়াড়।

অবসরের ঘোষণা দিয়ে স্টোকস বলেছেন, ‘আমি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারহামে ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলব। এ ফরম্যাট থেকে আমি অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমার জন্য এ সিদ্ধান্ত নেয়া ছিল অনেক কঠিন। এ ফরম্যাটে সতীর্থদের সঙ্গে যতক্ষণ খেলেছি, প্রতিটি মুহূর্তকে উপভোগ করেছি।’

স্টোকস আরও যোগ করেন, ‘আমি বুঝতে পারছি, এ ফরম্যাটে দলকে শতভাগ দিতে পারব না। কিন্তু দল তো এর চেয়ে বেশি কিছু প্রাপ্তির দাবিদার। টেস্ট ক্রিকেটে আমি সবটা উজাড় করে দিতে চেষ্টা করব। পাশাপাশি টি-টোয়েন্টিতেও ভালোভাবে মনোনিবেশ করতে পারব বলে মনে করি।’

এসএইচ-১১/১৮/২২ (স্পোর্টস ডেস্ক)