শুধু হাঁচিই এখন করোনার প্রাথমিক লক্ষণ!

কোভিড টিকা দেয়ার পরও বেশিরভাগ মানুষই আক্রান্ত হচ্ছে করোনা মহামারিতে। তবে আক্রান্তের এই উপসর্গ যাচাই করে ব্রিটিশ গবেষকরা খুঁজে পেয়েছে নতুন এক তথ্য।

তারা বলছেন, টিকা দেয়া থাকায় করোনায় কোনো ব্যক্তি আক্রান্ত হলে এখন আর তাদের মধ্যে বিশেষ কোনো জটিল উপসর্গ দেখা যাচ্ছে না। তবে সবার মধ্যেই যে একটি উপসর্গ বেশি পরিমাণে লক্ষ্য করা যাচ্ছে তা হলো হাঁচি।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ বাংলায় এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদন থেকে জানা যায়, যুক্তরাজ্যে লাখ লাখ মানুষ করোনা স্টাডির জো অ্যাপ ব্যবহার করেন।

সেখানে দেখা গিয়েছে, টিকা নেওয়ার পরেও যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের ক্ষেত্রে করোনার প্রাথমিক যে উপসর্গ দেখা যাচ্ছে সেটা হলো হাঁচি। তাই হাঁচি হলে এখন আর একে অবহেলা না করে গুরুত্ব দিতে হবে আরেকটু বেশি মাত্রায়।

হাঁচি একসময় করোনার বিরল উপসর্গ হিসেবে বিবেচিত হলেও এখন তা হয়ে উঠেছে প্রাথমিক উপসর্গ। তবে হাঁচি ছাড়াও অন্যান্য যে উপসর্গগুলো রিপোর্ট করা হয়েছে সেগুলো কম গুরুতর এবং দ্রুত সেরে ওঠা সম্ভব।

ব্রিটিশ গবেষকরা বলছেন, হাঁচি ছাড়াও অন্য আরও যে চারটি উপসর্গ করোনায় দেখা যেতে পারে তা হলো সর্দি, গলা ব্যথা, মাথাব্যথা এবং ক্রমাগত কাশি। ক্ষেত্রবিশেষে হতে পারে অ্যালার্জি সংক্রমণও। এই লক্ষণগুলোর মধ্যে একটা উপসর্গও স্পষ্ট হয়ে উঠলে দেরি না করে করোনা টেস্ট দ্রুত করে নেয়া উচিত বলে মনে করছেন চিকিৎসকরা।

এসএইচ-১০/১৮/২২ (স্বাস্থ্য ডেস্ক)