সংযুক্ত আরব আমিরাতেই এশিয়া কাপ

রাজনৈতিক টালমাটাল অবস্থায় শ্রীলঙ্কায় হচ্ছে না এশিয়া কাপের এবারের আসর। গুঞ্জন ছিল, টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাত কিংবা বাংলাদেশে আয়োজন হতে পারে। শেষ পর্যন্ত এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) সিদ্ধান্ত নিল এবারের টুর্নামেন্ট বসবে সংযুক্ত আরব আমিরাতেই।

বুধবার এশিয়া কাপ আয়োজনের ব্যাপারে এ সিদ্ধান্ত নেয় এসিসি। সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হলেও এশিয়া কাপের স্বাগতিক হিসেবে স্বত্ব পাবে শ্রীলঙ্কাই। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ২৭ আগস্ট থেকে শুরু হয়ে টুর্নামেন্ট চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত।

এসিসির প্রেসিডেন্ট জয় শাহ এসব নিয়ে বলেন, ‘শ্রীলঙ্কায় টুর্নামেন্ট আয়োজনের জন্য সব ধরনের চেষ্টা করেছি। নতুন সিদ্ধান্তটা আমরা অনেক চিন্তাভাবনা করে নিয়েছি। এবারের আসর আয়োজিত হবে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। তবে শ্রীলঙ্কার স্বাগতিক স্বত্ব ঠিকই বহাল থাকবে। এ আসরটা এশিয়ার দেশগুলোর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এর মাধ্যমে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হয়ে যাবে।’

এশিয়া কাপে পাঁচ টেস্ট খেলুড়ে দল ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান ছাড়াও বাছাইপর্ব পেরিয়ে আসা একটি সহযোগী সদস্যদল অংশ নেবে।

এশিয়া কাপের সবশেষ চার আসরের তিনটিতেই স্বাগতিক ছিল বাংলাদেশ। ২০১২ সালে লাল-সবুজের প্রতিনিধিদের দেশে বাংলাদেশকে ২ রানে হারিয়ে শিরোপার স্বাদ নেয় পাকিস্তান। ২০১৪ সালে পরের আসরে ফাইনালে খেলে শ্রীলঙ্কা ও পাকিস্তান। সেবার চ্যাম্পিয়ন হয় লঙ্কানরা। ফাইনালে তারা জয় পায় ৫ উইকেটে। ২০১৬ সালের এশিয়া কাপেও বাংলাদেশ ফাইনালে উঠেছিল; কিন্তু দুর্ভাগ্য যে ভারতের বিপক্ষে ৮ উইকেটে হারতে হয় লাল-সবুজের প্রতিনিধিদের।

এসএইচ-১৭/২৭/২২ (স্পোর্টস ডেস্ক)