মুশফিকুর রহিমকে ছাড়িয়ে গেলেন সাকিব

টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদ টি-টোয়েন্টিতে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন ৪৩ ম্যাচে, ২৮ ম্যাচে অধিনায়কত্ব করে তালিকার দ্বিতীয় স্থানে মাশরাফী বিন মোর্ত্তজা। ২৩ ম্যাচে অধিনায়কত্ব করে মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান ছিলেন যৌথভাবে তৃতীয় স্থানে। ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে সেই স্থানটি এককভাবে নিজের দখলে নিয়েছেন টাইগার অলরাউন্ডার।

টি-টোয়েন্টিতে সাকিব সাকিব এখন জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন ২৪ ম্যাচে। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে টস করতে নেমেই মুশফিককে ছাড়িয়ে যান সাকিব। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ২৩টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন মুশফিক।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার পাশাপাশি সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডও মাহমুদুল্লাহর দখলে। ১৬টি ম্যাচে দলকে জয় এনে দিয়েছেন তিনি। তার অধীনে ২৬টি হার ও ১টি ম্যাচও পরিত্যক্ত হয়। মাশরাফীর নেতৃত্বে বাংলাদেশের ১০টিতে জয়, ১৭টি হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

অন্যকিদে মুশফিকুর রহিমের নেতৃত্বে টি-টোয়েন্টিতে বাংলাদেশ জিতেছে ৮ ম্যাচে। সাকিব টাইগারদের জিতিয়েছেন ৭ ম্যাচ। বাকিদের মধ্যে নুরুল হাসান সোহান ৩টি, মোহাম্মদ আশরাফুল ২টি ও শাহরিয়ার নাফিস বাংলাদেশকে একটি জয় এনে দিয়েছেন।

অধিনায়ক হিসেবে বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন রিয়াদ। ৪৩ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৭৮২ রান। দ্বিতীয় সর্বোচ্চ ৫০৫ রান করেছেন সাকিব। ২৩ ম্যাচে মুশফিকের ব্যাট থেকে এসেছে ৪১৮ রান।

এসএইচ-০৫/০৯/২২ (স্পোর্টস ডেস্ক)