টাইগাররা হারের বৃত্তেই আটকে থাকলো

টি-২০ ক্রিকেটে কিছুতেই যেন পথ খুঁজে পাচ্ছে না বাংলাদেশ। রোববার ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে সাকিব বাহিনী। অনেকটা হেসেখেলেই ১৩ বল বাকি থাকতে বাংলাদেশের দেয়া ১৩৮ রানের রক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিক নিউজিল্যান্ড।

লক্ষ্য তাড়া করতে নেমে তাসকিন আহমেদের প্রথম ওভারে এক বাউন্ডারিসহ ১০ রান তুলে নেয় কিউইরা। পরের দুই ওভারে শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ দারুণ বোলিং করেন। এ দুজনের দুই ওভার থেকে খরচ হয় মাত্র ৫ রান। শরিফুলের করা চতুর্থ ওভারে ছক্কা হাঁকিয়ে হাত খোলার ইঙ্গিত দেন ফিন অ্যালেন। কিন্তু এক বল পরই অ্যালেনকে সাজঘরের ঠিকানায় ফেরত পাঠান এ বাঁহাতি পেসার। সাজঘরে ফেরার আগে এ ব্যাটারের পুঁজি ১৬ রান।

পরের ওভারে জোড়া বাউন্ডারি হজম করে ১২ রান দিয়ে বসেন হাসান। পাওয়ার প্লের শেষ ওভারে তাসকিন অবশ্য ভালো বোলিং করে। তার ব্যক্তিগত দ্বিতীয় ও ইনিংসের ষষ্ঠ ওভারে ডেভন কনওয়ে ও কেইন উইলিয়ামসন মিলে নিতে পেরেছেন মাত্র ৪ রান। ফলে পাওয়ার প্লেতে ৪০ রানের বেশি হয়নি।

তাতে অবশ্য একদমই চিন্তা করেননি নিউজিল্যান্ডের দুই তারকা ব্যাটার কনওয়ে ও উইলিয়ামসন। বরং ছোট লক্ষ্য হওয়ায় দুজন মিলে রয়ে-সয়ে খেলার দিকেই মন দেন। যে কারণে পরের ছয় ওভারে কোনো উইকেট না হারালেও ৪০ রানের বেশি করতে পারেনি তারা।

তবে এর মাঝেই সাকিব আল হাসানের বলে ১০৭ মিটারের বিশাল এক ছক্কা হাঁকিয়ে আগ্রাসনের ইঙ্গিত দেন কনওয়ে। কিন্তু অন্যপ্রান্তে কিউই অধিনায়ক উইলিয়ামসন রীতিমতো খোলসবন্দী হয়ে পড়েন। তাই উইকেট না হারালেও রানের গতি তেমন বাড়েনি।

শেষমেশ ইনিংসের ১৫তম ওভারে গিয়ে থামে উইলিয়ামসনের সংগ্রামী ইনিংস। হাসানের করা সেই ওভারের শেষ বলে ত্রিশ গজের বৃত্ত পার করার চেষ্টায় মিড অনে তাসকিনের হাতে ধরা পড়েন ২৯ বলে ৩০ রান করা কিউই অধিনায়ক।

উইলিয়ামসনের বিদায়ে ভাঙে ১১ ওভারে ৭৫ রানের দ্বিতীয় উইকেট জুটি। অধিনায়ককে হারানোর আগেই ফিফটি ছুঁয়ে ফেলেন কনওয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম ফিফটি করতে ৩৬ বল খেলেন এ বাঁহাতি ওপেনার।

পরে গ্লেন ফিলিপসকে নিয়ে আর কোনো বিপদ ঘটতে না দিয়ে সহজেই ম্যাচ শেষ করেন কনওয়ে। দুইটি করে চার-ছয়ের মারে ৯ বলে ২৩ রান নিয়ে অপরাজিত থাকেন ফিলিপস। কনওয়ের ব্যাট থেকে আসে ৫১ বলে ৭০ রানের ঝকঝকে ইনিংস।

এর আগে, ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করলেও শেষ পর্যন্ত সেটি ধরে রাখা সম্ভব হয়নি বাংলাদেশের পক্ষে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৯ ব্যাটারের যৌথ প্রচেষ্টায় ১৩৭ রান সংগ্রহ করে টাইগাররা।

ইনিংসের দ্বিতীয় ওভারেই হোঁচট খায় বাংলাদেশ। সাউদির শিকার বনে ৫ রানে সাজঘরের পথ ধরতে হয় মেহেদী হাসান মিরাজকে। মিরাজ ব্যর্থ হলেও সবাইকে তাক লাগিয়ে দিয়ে লিটন দাসকে সঙ্গে নিয়ে নিজের স্বভাববিরুদ্ধ মারকুটে ভূমিকায় অবতীর্ণ হন নাজমুল হাসান শান্ত।

লিটন তাকে সঙ্গ দিতে পারেননি বেশি সময়ের জন্য। ১৬ বলে ১৫ করে দলীয় ৫৩ রানে মাঠ ছাড়েন তিনি।

সঙ্গীর বিদায়টা যেন মেনে নিতে পারছিলেন না শান্ত। সে কারণে স্কোরবোর্ডে ৭ রান যোগ করে আউট হন তিনিও। ঈশ শোধির বলে চ্যাপম্যানের হাতে ধরা দিয়ে মাঠ ছাড়ার আগে তার ব্যাট থেকে আসে ২৯ বলে ৩৩ রানের এক ইনিংস।

এরপর যথারীতি পুরনো রূপে ফিরে যায় বাংলাদেশ। নিয়মিত বিরতিতে উইকেট পতনের পাশাপাশি স্লো রান রেট সঙ্গী হয় সফরকারীদের।

শেষদিকে নুরুল হাসান সোহানের ১২ বলে ২৫ রানের ইনিংসে কিছুটা হলেও সান্ত্বনা খুঁজে নেয় বাংলাদেশ। ৮ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সামনে ১৩৭ রানের পুঁজি পায় সাকিব বাহিনী।

এসএইচ-০৬/০৯/২২ (স্পোর্টস ডেস্ক)