মেসির চোখে বিশ্বকাপে ফেবারিট ব্রাজিল

কাতারে শেষবারের মতো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফিফা বিশ্বকাপের আসর মাতাবেন লিওনেল মেসি। সমর্থকরা আশায় আছেন, তিন যুগ পর মেসির হাত ধরে আবার বিশ্বকাপের ট্রফি ঘরে তুলবে আর্জেন্টিনা। কিন্তু ৩৫ বছর বয়সী এ তারকার চোখে আর্জেন্টিনা নয়, এবারের সোনালি ট্রফির বড় দাবিদার ব্রাজিল ও ফ্রান্স।

আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বসবে ক্রীড়া জগতের সবচেয়ে বড় ইভেন্ট ফিফা বিশ্বকাপ। একটি ট্রফিকে ঘিরে লড়াইয়ে নামবে ৩২টি দেশ। ফিফার ২২তম বিশ্ব আসরের শিরোপা শেষ পর্যন্ত কারা ঘরে তুলতে পারবে, সেটা জানা যাবে ১৮ ডিসেম্বর।

তার আগেই অনেক ফুটবল বিশেষজ্ঞ ভবিষ্যদ্বাণী করছেন, এবারের বিশ্বকাপে কারা জিততে চলেছে সোনালি ট্রফিটি। আলোচনায় সাবেকদের সঙ্গে যোগ দিয়েছেন বর্তমান সময়ের তারকারাও। সবাই যখন নিজ দেশকেই হট ফেবারিটের তালিকায় রাখছেন, সেখানে ভিন্ন রূপে দেখা গেল সময়ের সেরা তারকা লিওনেল মেসিকে।

এবারের বিশ্বকাপে কারা ফেবারিট এমন প্রশ্নের জবাবে পাঁচটি দেশের নাম বলেন মেসি। যেখানে তিনি শিরোপার দৌড়ে সবার চেয়ে এগিয়ে রেখেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও ফ্রান্সকে।

আরএমসি স্পোর্ট জানায় এ বিষয়ে আর্জেন্টাইন সংবাদমাধ্যমকে মেসি তার সাক্ষাৎকারে বলেন, ‘আমার মতে, বড় দলগুলো যেমন: ব্রাজিল, জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড ও স্পেন এরাই বিশ্বকাপে ফেবারিট। আমি হয়তো অন্য বড় দলের নাম ভুলেও যেতে পারি। কিন্তু আমাকে যদি একটা বা দুটি দুলের নাম বলতে বলেন, তাহলে আমি বলব আজকের অবস্থায় ব্রাজিল ও ফ্রান্স এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় দুই দাবিদার।’

বিশ্বকাপে মেসির অভিষেক ২০০৬ সালে। এরপর তিনি আলবিসেলেস্তেদের হয়ে ২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে অংশ নেন। চার টুর্নামেন্টের মধ্যে তার দল ২০১৪ সালেই শিরোপার সবচেয়ে কাছাকাছি গিয়েছিল। কিন্তু জার্মানির বিপক্ষে অতিরিক্ত মিনিটে গোল খেয়ে স্বপ্নভঙ্গ হয় মেসিদের। সাতবারের ব্যালন ডি’অরজয়ীর জন্য এবারই শেষ সুযোগ ফিফা বিশ্বকাপের ট্রফি হাতে তোলার। এবারের বিশ্বকাপটি তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ, এমনটাই তিনি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এসএইচ-১৪/১৭/২২ (স্পোর্টস ডেস্ক)