নতুন আইফোনে থাকছে সি পোর্ট

আর মাত্র কিছু দিন পর বাজারে আসছে আইফোন ১৫। সহসাই আইফোনের নতুন সংস্করণে কি থাকছে তা নিয়ে জনসাধারণের কৌতুহলের শেষ নেই। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, নতুন আইফোনে থাকছে নতুন চার্জার। আর তাও কি না ইউএসবি সি পোর্ট।

বহুলপ্রতীক্ষিত অ্যাপলের সর্বশেষ আইফোন সংস্করণ বাজারে আসছে ১২ সেপ্টেম্বর। নতুন আইফোন-১৫ সিরিজে একটি ইউএসবি-সি পোর্ট থাকার বিষয়টি প্রায় নিশ্চিতই বলা যায়।

এই কোম্পানিটি চার্জার হিসেবে স্যামসাংসহ তার অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের বিপরীতে এখনও তাদের মালিকানাধীন লাইটনিং অ্যাডাপ্টর ব্যবহার করে।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নের একটি আইন অনুসারে, ২০২৪ সালের মধ্যে ভোক্তাদের অর্থ সাশ্রয় এবং অপচয় কমাতে ফোন নির্মাতাদের একটি বহুলব্যবহৃত চাজিং সংযোগ ব্যবস্থা ব্যবহারে বেছে নিতে হবে বলা হয়। সেই আইন মানতে অ্যাপল হয় তো মাথা নত করতে বাধ্য হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইতোমধ্যে সবশেষ আইপ্যাডসহ অ্যাপলের নতুন বেশিরভাগ পণ্যে বর্তমানে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করা হয়েছে। যদিও অ্যাপল ইইউ এর এই নিয়মের বিরুদ্ধে নানান যুক্তি দেখিয়েছে।

২০২১ সালের সেপ্টেম্বরে যখন এই আইনটি করা হয়, সে সময়ে অ্যাপলের একজন প্রতিনিধি বিবিসিকে জানিয়েছিল, একই ধরনের চার্জিং সংযোগ ব্যবহার বাধ্যতামূলক করার মাধ্যমে প্রতিষ্ঠানের উদ্ভাবনী হওয়াকে উৎসাহিত না করে বরং বাধা দেয়া হচ্ছে। এতে দিনশেষে ইউরোপ এবং সারা বিশ্বের ভোক্তারাই ক্ষতিগ্রস্ত হবেন।

ইতোমধ্যে আইফোনের লাইটনিং থেকে ইউএসবি-সি অ্যাডাপ্টারগুলো অ্যামাজানসহ অন্যান্য ইলেকট্রনিক্স প্রতিষ্ঠানগুলোয় পাওয়া যাচ্ছে। তাছাড়া ২০১৭ সালে প্রকাশিত আইফোন ৮ এর পরে বাজারে আশা সব আইফোনে ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে।

কাজেই আইফোন-১৫ তে যদি ইউএসবি-সি পোর্ট ব্যবহার করা হয়, সেক্ষেত্রে আইফোনের সবশেষ সংস্করণ আইফোন-১৪ হতে যাচ্ছে একচেটিয়াভাবে লাইটনিং ক্যাবল ব্যবহার করা শেষ ডিভাইস। বর্তমানে অ্যাপল স্টোরে এই লাইটনিং ক্যাবলের খুচরা মূল্য ১৯ ইউরো।

তবে অ্যাপল শুধুমাত্র ইউরোপের বাজারের জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে, না কি বিশ্ববাজারে আইফোন বাজারজাতেও এই পরিবর্তন আনছে, তা এখনও স্পষ্ট নয় বলে উল্লেখ করেছে বিবিসি। তবে কেবলমাত্র ইউরোপের জন্য অ্যাপলের ভিন্ন সংস্করণের আইফোন আনার সম্ভাবনাও কম।

আগামী সপ্তাহে অ্যাপলের বার্ষিক শরৎ ইভেন্টে নতুন আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্রো ডিভাইনের নতুন ফিচারগুলো তুলে ধরা হবে।

এসএইচ-১০/০৫/২৩ (প্রযুক্তি ডেস্ক)