এমন পূজা আমেরিকার মানুষ দেখেনি

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১১, ২০১৯ আপডেটঃ ৫:৫২ অপরাহ্ন

নওগাঁ ডিসস্ট্রিক্ট অ্যাসোসিয়েশন অব ইউএসএ সরস্বতী পূজার আয়োজন করা হয়। নিউইয়র্কের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত এমন পূজা এর আগে আমেরিকার মানুষ দেখেনি। ধর্মীয় প্রতিষ্ঠানের বাইরে এই প্রথম আমেরিকায় কোনো সামাজিক সংগঠন সার্বজনীন পূজার আয়োজন করে।

পুরো অনুষ্ঠানে কোনো বক্তব্য ছিল না। বিকেলে আনুষ্ঠানিক পূজা শেষ করে রাত ১০টা পর্যন্ত চলে আবহমান বাংলার গান। প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ কমিউনিটির বয়োজ্যেষ্ঠদের সঙ্গে মঞ্চে উঠে বলেন, বাঙালি জাতি যে অসাম্প্রদায়িক তা প্রমাণ করেছে নওগাঁর মানুষ। এখানে এসে মনটা ভরে গেল নানা ধর্মের মানুষের মধ্যে সম্প্রতি দেখে।

সংগঠনের সভাপতি মাহবুবুর রহমান বলেন, ‘সবাই শুধু মুখে বলে অসাম্প্রদায়িকতার কথা। আমরা গঠনতন্ত্রেই বলেছি আমরা অসাম্প্রদায়িক সংগঠন। তাই তো আজ কাজে ও পরিণত করে দেখালাম। গত বছরও আমরা এই পূজার আয়োজন করেছিলাম। প্রতি বছরই সব ধর্মের উৎসব আয়োজনের চেষ্টা করবো।’

সরস্বতী পূজা অনুষ্ঠানের আহ্বায়ক নিখিল কুমার মণ্ডল বলেন, ‘পূজাটি যেনো সব ধর্মের মানুষের মিলনমেলায় পরিণত হয়েছিল। নাফিসা নূর সাথির সঞ্চালনায় নিউইয়র্কের ১৪ জন শিল্পী ২৮টি গান করেছেন।

অন্তত দুইশত মানুষ মানুষ প্রসাদ গ্রহণ করছে, গান শুনছে। সব মিলিয়ে এই অপূর্ব সম্মিলন আমদের উৎসাহিত করেছে আগামিতে আরো ভালো কাজ করার।’

এসএইচ-১৫/১১/১৯ (প্রবাস ডেস্ক)