বিশ্বকাপ ব্যর্থতায় শ্রীলঙ্কার পুরো ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে শিরোপা জেতার স্বপ্ন নিয়েই ২০২৩ বিশ্বকাপ খেলতে এসেছিল শ্রীলঙ্কা। তবে বাজে পারফরম্যান্সে সেই স্বপ্ন এখন ধ্বংস। এতে খেপেছেন শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী রোশান রামানসিংহে। পুরো ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত করেছেন তিনি।

এক বিবৃতিতে ১৯৯৬ বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে অন্তর্বর্তী চেয়ারম্যান করার কথাও জানিয়েছেন রামানসিংহে। সোমবার এএফপি জানিয়েছে, ক্রীড়া মন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ক্রীড়ামন্ত্রী রোশান রামানসিংহে অন্তর্বর্তী কমিটি গঠন করেছেন।’

সাত সদস্যের নতুন প্যানেলে যুক্ত করা হয়েছে সাবেক প্রধান বিচারপতি ও সাবেক এক বোর্ড সভাপতিকেও। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) সেক্রেটারি মোহন ডি সিলভার পদত্যাগের পরদিনই আসলো এমন রদবদল।

ভারতের বিপক্ষে ৫৫ রানে গুটিয়ে ৩০২ রানে হারের পর পুরো বোর্ডকে পদত্যাগের আহবান জানিয়েছিলেন রোশান। কড়া ভাষায় তিনি বলেছিলেন, ‘তাদের স্বেচ্ছায় দায়িত্ব ছাড়া উচিত।’ তবে অপেক্ষা না করে নিজেই উদ্যোগ নিয়ে বোর্ডকে সরিয়ে দিয়েছেন তিনি।

বিশ্বকাপে চরম বাজে খেললেও এখনো গাণিতিক হিসাবে সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা টিকে আছে শ্রীলঙ্কার। সাত ম্যাচে দুই জয়ে লঙ্কানদের পয়েন্ট ৮। তবে শেষ দুই ম্যাচ জিতলেও শেষ চারে ওঠা নির্ভর করছে নানা সমীকরণের ওপর। যদিও এতে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিশ্চিত হবে দলটির।

এসএলসির কমিটি বরখাস্ত করার পর রানাতুঙ্গাকে চেয়ারম্যান করে একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করেছেন ক্রীড়ামন্ত্রী। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন শ্রীলঙ্কা ক্রিকেটের সাবেক প্রেসিডেন্ট উপালি ধর্মদাসা, অবসরপ্রাপ্ত বিচারক এস আই ইমাম, রোহিণী মারাসিংহে ও ইরাঙ্গানি পেরেরা, আইনজীবী রাকিথা রাজাপক্ষে এবং ব্যাবসায়ী হিশাম জামালদিন।

এসএইচ-০৮/০৬/২৩ (স্পোর্টস ডেস্ক)