ভারত-নিউজিল্যান্ড প্রথম সেমিফাইনাল বৃষ্টিতে ভেস্তে গেলে জিতবে কোন দল

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে দু’দিনের বিরতি দিয়ে বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড। বিশ্বকাপে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে ভারত। শতভাগ জয়ের রেকর্ড ধরে রেখে টেবিল টপার হয়ে সেমিতে তারা। অন্যদিকে ৫ জয় ও ৪ হারে টেবিলের চতুর্থ স্থানে থেকে সেমিফাইনালে নিউজিল্যান্ড।

তবে বিশ্বকাপের রেকর্ড কথা বলছে নিউজিল্যান্ডের হয়ে। ঘরের মাঠে ম্যাচ হওয়ায় পরিসংখ্যান কোনো পার্থক্য গড়বে না বলেই মনে করছে বিশ্লেষকরা। ম্যাচের আগে লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। এমন ম্যাচে কি বৃষ্টি কোনো ব্যঘাত ঘটাতে পারে? যদি ঘটায় তাহলে ফাইনালে যাবে কোন দল? যদিও সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচে একদিন করে রিজার্ভ ডে’র ব্যবস্থা রাখা আছে। তারপরও যদি বৃষ্টি ব্যঘাত ঘটে তাহলে কি হবে। কিংবা কি বলছে মুম্বাইয়ের আবহাওয়া অফিস।

মুম্বাইয়ে আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বুধবার বৃষ্টির সম্ভাবনা নেই। ম্যাচ চলাকালীন সেখানের তাপামাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এ সময় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৪৯ শতাংশ। কিন্তু নভেম্বরের মাঝামাঝি সময়ে মুম্বাইয়ে অনেক সময় বৃষ্টি হয়। যদি তেমন কোনও পরিস্থিতি তৈরি হলে কী হবে?

বৃষ্টি কিংবা অন্য সমস্যার কথা মাথায় রেখে সেমিফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে রাখা আছে। সেক্ষেত্রে যদি কোনো কারণে বুধবার খেলা না হয়, তাহলে বৃহস্পতিবার ম্যাচটি অনুষ্ঠিত হবে। দু’দিনের মধ্যে উভয় দলকে অন্তত ২০ ওভার করে ব্যাট করতে হবে। তবেই দেয়া হবে ম্যাচের ফলাফল। বৃষ্টিতে ওভার কমলে ডাকওয়ার্থ লুইস নিয়মে ফলাফল নির্ধারণ করা হবে।

যদি কোনো কারণে এই দু’দিনে দু’টি দল ২০ ওভার করে ব্যাটিং করার সুযোগ না পায় সেক্ষেত্রে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হবে। তখন রাউন্ড রবিন লিগে পয়েন্ট তালিকায় যে দল উপরে থাকবে তারাই ফাইনাল নিশ্চিত করবে। ভারত গ্রুপ পর্বে শতভাগ ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে সেমি নিশ্চিত করেছে। আর নিউজিল্যান্ড ১০ পয়েন্ট নিয়ে টেবিলে চারে থেকে সেমি নিশ্চিত করেছে। তাই ফাইনাল নিশ্চিত হবে ভারতের আর বিশ্বকাপ থেকে বাদ পড়বে নিউজিল্যান্ড।

উল্লেখ্য, ২০১৯ বিশ্বকাপে বৃষ্টির কারণে ভাগ্য পুড়ে ভারতের। ম্যাচটিতে টস জিতে আগে ব্যাটিং করে নিউজিল্যান্ড ৮ উইকেটে ২৩৯ রান সংগ্রহ করে। জবাবে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভারত ২২১ রানে অলআউট হয়ে যায়। ফলে কিউইরা ১৮ রানে ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করে।

এসএইচ-০৭/১৪/২৩ (স্পোর্টস ডেস্ক)