গরীব মানুষকে আর কত প্রতারিত করবেন!

গরীব

জি. এম. মুরতুজা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সরকারী ব্যবস্থাপনায় দেশের বিভিন্ন জেলায় গৃহহীনদের জন্য নির্মাণ করা হয়েছে হাজার হাজার মডেল বাড়ী। মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্স করে আনুষ্ঠানিকভাবে এসব নবনির্মিত মডেল বাড়ী ঢাকঢোল পিটিয়ে গরীব গৃহহীন মানুষদের মধ্যে বিতরনও করেছেন।

মিডিয়ায় এনিয়ে ফাটাফাটি কাভারেজও হয়েছে। কিন্তু হাইরে কপাল, মাস না যেতেই এসব বাড়ীগুলো বসবাসের অনুপযোগি হয়ে পড়েছে। বেশীরভাগ মডেল বাড়ী একে একে ভেঙ্গে পড়েছে এবং পড়ছে। বর্ষার পানিতে ভেসে যাচ্ছে। এসব মডেল বাড়ী যারা পেয়েছেন তারা আবারও গৃহহীন হয়ে পড়ছেন। বাড়ী পাওয়ার আনন্দ মলিন হয়ে যাচ্ছে। এর মাধ্যমে একদিকে গরীব গৃহহীন মানুষের সাথে প্রতারনা করা হয়েছে, অন্যদিকে সরকারী টাকা ব্যাপকভাবে অপচয় করা হয়েছে।

সরকারী বললে ভুল হবে জনগনের টাকা অপচয় করা হয়েছে। কেননা জনগন রক্তঘামিয়ে যে টাকা আয় করেন, তাদের দেয়া ট্যাক্সের টাকায় সরকার নানা নিত্য নতুন মডেল প্রকল্প বাস্তবায়নের জন্য ব্যয় করেন। আর নাম হয় প্রধানমন্ত্রী ও সরকারের এবং লাভবান হোন সরকারের দলীয় ঠিকাদারগন। এখানে জনগন ছাগলের তিন নম্বর বাচ্চা, যারা শুধুমাত্র এই আকাম কুকামগুলো চেয়ে চেয়ে দেখেন, হা-হুতাশ করেন আর কষ্ট পান।

যাইহোক মুজিব বর্ষে গৃহহীনদের মডেল বাড়ীর নামে ভঙ্গুর সব বাড়ী উপহার দেয়ার নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’কে যেভাবে ‘অপদস্থ ও মর্যাদাহানী’ করা হলো তা গত ১০০ বছরেও হয়তো করা হয়নি। এর দায় সরকার কোনোভাবেই এড়াতে পারে না। যারা এসব মডেল বাড়ী নির্মাণের সাথে সম্পৃক্ত ছিলেন, তাদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।

একই সাথে জনগনের ট্যাক্সের টাকা এমন ন্যাক্কারজনকভাবে অপচয় করার জন্য সরকারকে অবশ্যই জবাবদীহি করতে হবে। যদি আপনারা সত্যিই জনগনের সরকার হোন, তবে এর জন্য জাতির কাছে ভুল স্বীকার করুন। এটা করা আপনাদের নৈতিক দায়িত্ব। আর দায়ী ঠিকাদারদের নিকট থেকে ক্ষতিপুরণ আদায় করে সত্যিকার অর্থে টেকসই মডেল বাড়ী নির্মাণ করে উপযুক্ত গরীব গৃহহীন মানুষকে উপহার দিন।

যেসব মডেল বাড়ী এখনো নির্মাণাধীন আছে সেগুলো যাতে টেকসই মডেল বাড়ী হিসেবে নির্মিত হয়, তার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুন। নয়তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা’কে গরীব গৃহহীন মানুষদের মডেল বাড়ী উপহার দেয়ার নামে যেভাবে অপদস্থ ও হেউ প্রতিপন্ন করা হচ্ছে, তা সত্যিই লজ্জাসকর ও অপমানজনক। এটা মেনে নেয়া যায় না, সহ্যও করা যায় না।