শিক্ষার পাশাপাশি খেলাধুলার গুরুত্ব অপরিসীম : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বলেছেন, শিক্ষার পাশাপাশি খেলাধুলার গুরুত্ব অপরিসীম। জাতীয় পর্যায়ে খেলা ফিরে এসেছে আ্যাথলেটিকস । তৃণমূলে প্রথমবারের মতো হাই জাম্প, লং জাম্প, দৌঁড়, রিলে দৌঁড়সহ ৩২টি ইভেন্টে খেলা অনুষ্টিত হচ্ছে। এই খেলায় সাতটি ইউনিয়ন ও দুইটি পৌরসভা পর্যায়ে ১ শ ৫জন বিজয়ীরা উপজেলা পর্যায়ে অংশ গ্রহণ করে। প্রথম ধাপে ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ে বিজয় অর্জন করেছে তার সফল। আজ তাদের মধ্যে থেকে বিজয়ী নির্ধারণ হবে উপজেলা সেরা । এ সময় জাতীয় পর্যায়ে এ খেলায় সফলতা কামনা করেন তিনি।

শনিবার (২৮ জানুয়ারী) দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ কামাল আন্তঃস্কুল মাদ্রাসা আ্যাথলেটিকস প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পরে উপজেলা চত্বরে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচীর আওতায় চলতি অর্থ বছরে নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি ও বাইসাইকেল বিতরণ এবং অসহায়দের চিকিৎসা সহায়তা প্রদান করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, আমার পিতা বাংলাদেশ রেলওয়ে চাকরি করতেন। সেই সময় রেলওয়ের চারটি ডিভিশনের এ ধরনের আ্যাথলেটিকস খেলা হতো। দাপ্তরিকভাবে এ খেলার একটি ডিভিশনের দায়িত্বে থাকতেন আমার পিতা। ওই সময় খেলার সার্বিক কাজগুলো বাসায় করা হতো। বাসা থেকে জন্য খাবার তৈরী করে পৌঁছে দিতাম তাদের । জাতীয় পর্যায় থেকে ইউনিয়ন পর্যায়ে খেলাগুলো পরিচালিত হচ্ছে। এ খেলায় সহযোগিতা করার জন্য উপজেলা পর্যায়ে পৌর ও ইউনিয়ন পরিষদের সকলকে জন্য সাধুবাদ জানান তিনি।

অনুষ্টানে উপজেলার নৃ-গোষ্ঠী ১০ জন শিক্ষার্থীকে বাই সাইকেল। অসহায় ১৮ জনকে ৫০ হাজার টাকা করে মোট ৯ লাখ টাকা চিকিৎসা সহায়তা এবং প্রথম শ্রেনি থেকে একাদশ শ্রেণির ২৫ জন শিক্ষার্থীকে মোট ১ লাখ ৩২ হাজার টাকা শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।
আয়োজিত অনুষ্টানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সাবেক যুগ্ম সম্পাদক অধ্যক্ষ নছিম উদ্দিন, শাহদৌলা সরকারি কলেজের অধ্যক্ষ আবু বক্কর সিদ্দীক, চেয়ারম্যান রফিকুল ইসলাম, ডি এম মনোয়ার হোসেন বাবলু দেওয়ান প্রমুখ।