একই মঞ্চে নগর বাউল, ইউফোরিয়া ও স্ট্রিংস

দুবাইয়ের বিখ্যাত ভেন্যু ‘দুবাই এক্সপো ২০২০’-এ প্রথমবারের মতো একত্রিত হতে যাচ্ছে শীর্ষ তিন ব্যান্ডদল। একই মঞ্চে পারফর্ম করবে উপমহাদেশের অন্যতম তিন রক ব্যান্ড–নগর বাউল, ইউফোরিয়া ও স্ট্রিংস। যথাক্রমে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তুমুল জনপ্রিয় ব্যান্ড তিনটি এরই মধ্যে আমন্ত্রণ পেয়েছে দুবাই সরকারের পক্ষ থেকে। এমনটাই জানিয়েছেন নগর বাউল জেমসের গণমাধ্যম মুখপাত্র রুবাইয়াৎ ঠাকুর রবিন।

১৩ মার্চ এই রক উৎসবের আয়োজন হচ্ছে। আর এটি আয়োজন করছে দুবাই সরকার। ১২ মার্চ সন্ধ্যায় ঢাকার আর্মি স্টেডিয়ামের নির্ধারিত কনসার্ট শেষ করে ১৩ মার্চ সকালে দুবাইয়ের উদ্দেশ্যে উড়াল দিচ্ছেন জেমস ও তার দল। বিশেষ এই কনসার্ট প্রসঙ্গে জেমসের পক্ষ থেকে রবিন জানান, এমন একটি ট্রাই-নেশন কনসার্টে অংশ নেওয়া আনন্দের বিষয়। করোনার কারণে তো সবই স্থবির হয়ে ছিল। এখন সেটি আবার উন্মুক্ত হচ্ছে। আশা করা যায়, দুবাই থেকে ভালো অভিজ্ঞতা হবে।

গত বছর থেকেই কনসার্টের মৌসুম শুরু হয়েছে। এরপর থেকে দেশ ও দেশের বাইরে নানা জায়গায় বিভিন্ন সময় অনুষ্ঠিত হচ্ছে কনসার্ট। বিখ্যাত এই ব্যান্ডদলগুলোও তাদের প্রাণ ফিরে পেয়েছে। নগর বাউলকেও দেখা গেছে বেশ কিছু কনসার্ট মাতাতে। তারই ধারাবাহিকতায় এবার দেশের বাইরেও জেমস তার সুর ছড়িয়ে দেওয়ার প্রস্তুতি নিয়েছেন।

তবে জেমস মানে উন্মাতাল সুর, ‘সিনায় সিনায় লাগে টান’। জেমস আমাদের নগরবাউল এবং ভক্তদের ‘গুরু’। বাংলাদেশের ব্যান্ডের এই মহাতারকার ভাষায়: ‘আমি তোমাদেরই লোক।’ কিন্তু মঞ্চে উঠলে তিনি যতটা কাছের, মঞ্চ ছাড়তেই ততটা দূরের। বাংলাদেশের আনাচ-কানাচে যেমন চষে বেড়িয়েছেন, তেমনি গানের জন্য পৃথিবীর বহু দেশ, বহু শহর ঘুরেছেন জেমস।

নির্জনতা খুব টানে তাকে। এ জন্য ঢাকা থেকে গাড়িপথে দু-তিন ঘণ্টার দূরত্বের কোনো নির্জন জায়গায় ভবিষ্যতে বসত গড়লেও গড়তে পারেন। কাজের জন্য ঢাকায় আসবেন, কাজ সেরে আবার চলে যাবেন। এভাবেই নিজেকে ব্যস্ত রাখেন তিনি।

এসএইচ-০৯/০৮/২২(বিনোদন ডেস্ক)