মাত্র তিন শব্দে চাকরি থেকে অব্যাহতি

কর্মক্ষেত্রে একেকজনের একেকরকম অভিজ্ঞতা। কেউ দারুন সব সহকর্মীর সঙ্গে কাজ করার সুযোগ পান। আবার কারো থাকে তিক্ত অভিজ্ঞতা। কারো অফিসের পরিবেশ এতটাই ভালো লাগে যে সেটা বাড়ির মতোই অনুভূতি দেয়। তবে ভালো বস পাওয়া সত্যিই বিরল একটা ব্যাপার।

অনেক বছর আগেও অফিসের পরিবেশ এখনকার মতো হয়তো ছিল না। সহকর্মীর সঙ্গে তখনও হয়তো প্রতিযোগিতা ছিল। তবে তার পরও অফিসে সম্পর্ক তৈরি হতো। এখন সেসব অনেকটাই কমেছে। বিশেষ করে বেসরকারি অফিসে সম্পর্কের রসায়ন হয় অন্যরকম।

বেসরকারি চাকরি যারা করেন তাদের অফিস বদলের সম্ভাবনা থাকে বেশি। ভালো অফার পেলে অনেকেই নতুন চাকরিতে যোগ দিতে দুবার ভাবেন না। আর এখন তো একই অফিসে দীর্ঘদিন কেউ থাকলে তাকে নিয়েই অনেক সময় প্রশ্ন ওঠে। এমন সময়ে দাঁড়িয়ে অফিস, সহকর্মী, বসের সঙ্গে নামকা ওয়াস্তে সুসম্পর্ক রাখেন অনেকে।

পুরনো অফিসের বস বা সহকর্মীদের প্রতি অনেকের মনে আবার রাগ জন্মায়। কেউ কেউ আবার সেই রাগ অফিস ছাড়ার সময় ইস্তফাপত্র লিখে জাহির করে দিয়ে যান। কেউ আবার চুপচাপ চলে যেতেই পছন্দ করেন। তবে এক ব্যক্তি এতটাই কম শব্দে অফিস ছাড়ার ঘোষণা দিলেন যে তিনি রেগে আছেন কি না ঠিক বোঝা গেল না।

কেউ কেউ বলছেন, এটাই পৃথিবীর সব থেকে ছোট ইস্তফাপত্র। সেই পত্রে একজন ব্যক্তি লিখলেন, ‘বাই বাই স্যার’। অর্থাৎ মাত্র তিনটি শব্দে তিনি চাকরি ছাড়ার কথা তার বসকে জানিয়ে দিলেন। যাওয়ার সময় আর বেশি শব্দ খরচ করলেন না। এটা কোন জায়গার ঘটনা তা সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

@ikaveri নামের একটি টুইটার হ্যান্ডেল থেকে সেই ইস্তফাপত্রের একটি ছবি শেয়ার করা হয়েছিল। সেই ছবি দেখার পর অনেকেই নিজের অভিজ্ঞতার কথা জানালেন। অনেকেই লিখলেন, কোনো এক সময় তারাও এতটাই কম শব্দ ইস্তফাপত্রে লিখে চাকরি ছেড়েছিলেন।

এ দলে রয়েছেন বেশ কয়েকটি অফিসর বস। তারাও লিখলেনস কোনো এক সময় তারাও সহকর্মীর থেকে এতটাই কম শব্দে লেখা ইস্তফাপত্র পেয়েছেন।

এসএইচ-০৩/১৬/২২ (অনলাইন ডেস্ক)