বাড়িতে সুস্থ, বেড়াতে গেলেই হানা দেয় কোষ্ঠকাঠিন্য !

বাড়িতে সুস্থ

অনেকেই বেড়াতে গিয়ে কোষ্ঠকাঠিন্যে ভোগেন! এদিকে ‘বড় কাজ’টা না হলে ঘোর অস্বস্তি ! বেড়ানোর মজাটাই মাটি। ভ্রমণে কোষ্ঠকাঠিন্য! চিকিৎসা-বিজ্ঞানে এই সমস্যার নাম দেওয়া হয়েছে ‘ট্র্যাভেল কনস্টিপেশন’ বা ‘ভ্যাকেশন-ইনডিউস্ড কনস্টিপেশন (ভিআইসি)’। নতুন জায়গার খাবার পেটে সহ্য না হলে অনেকের ডায়রিয়া বা গ্যাসের সমস্যাও হয়। এই সমস্যাগুলো সরাসরি বেড়াতে যাওয়ার সঙ্গেই সম্পর্কিত।

বেড়াতে গিয়ে রোজ বাইরের খাওয়া! এতে অন্ত্রের সংবেদনশীল ব্যাকটিরিয়া হজমে সমস্যা তৈরি করতে পারে। পাশাপাশি, দৈনন্দিন জীবনযাত্রায় আমাদের সকল কার্যকলাপ একটি নির্দিষ্ট রুটিনে বাঁধা পড়ে, মলত্যাগের সময়ও তার ব্যতিক্রম নয়। বেড়াতে গেলে সবকিছুই উল্টোপাল্টা হয়ে যায়। তাই শরীর অনেকসময়েই নতুন রুটিনের সঙ্গে মানিয়ে নিতে পারে না!

জনসাধারণের শৌচাগার সাধারণত নোংরা হয়, ব্যক্তিগত শুচিবায়ুগ্রস্ততাও এখানে বিশাল ভূমিকা পালন করে। নিজস্ব শৌচাগার অন্যের সঙ্গে ভাগাভাগি করতে যাদের অনীহা, তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশ প্রকট। আর বেড়াতে গেলে সবসময় পরিষ্কার শৌচাগার পাওয়াও যায় না।

পরিত্রাণের উপায় ? প্রচুর জল খান, এতে শরীরের আদ্রতা বজায় থাকবে।

যানবাহনে দীর্ঘক্ষণ থাকার ক্ষেত্রে যতটা সম্ভব নড়াচড়ার মধ্যে থাকা জরুরি। এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকা মল অপসারণের পথে অন্তরায়। তাই সম্ভব হলেই হাঁটাহাঁটি বা শরীর টানটান করার চেষ্টা করুন।

বেড়াতে গিয়ে খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করা কঠিন। তবে খেয়াল রাখুন, বেশি চা-কফি যাতে না খাওয়া হয়। সম্ভব হলে দই, আঁশযুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন।

কঠিন হলেও, মলত্যাগের দৈনন্দিন রুটিন মেনে চলার চেষ্টা করুন।

আরএম-২৪/১৩/০১ (স্বাস্থ্য ডেস্ক)