এই একটি শরবত, দুর করবে কোষ্ঠকাঠিন্য

এই একটি শরবত

বেল পেটের নানা রকম রোগ সারাতে কাজ করে। কাঁচা বেল ডায়রিয়া ও আমাশায় রোগে ওষুধ হিসেবে বিবেচিত। বেলে আছে প্রচুর ভিটামিন-সি, ভিটামিন-এ, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়াম। সব রকম ফলের মধ্যে বেল অন্যতম।

বেল দেখতে যেমন, গুণেও তেমন। অন্যান্য ফলের তুলনায় এটির রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। বেলের শরবত কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রতিদিন বেলের শরবত পান করলে শরীরের ক্লান্তি দূর হয়।

এক গ্লাস বেলের শরবত সারা দিনের ক্লান্তি প্রশমন করে। যাদের পাইলস, অ্যানাল ফিস্টুলা, হেমোরয়েড (মলদ্বারের রোগ) আছে, তাদের জন্য বড় সাইজের বেল খুব উপকারী। বেলের বীজগুলো পিচ্ছিল ধরনের।

এমন হওয়ার জন্য এ ফল পাকস্থলীতে উপকারী পরিবেশ তৈরি করে, খাবার সঠিকভাবে হজম হয়। অনেক সময় দীর্ঘ বছরের কোষ্ঠকাঠিন্য থেকে ক্ষতিকর নানা রকম অসুখ তৈরি হয়। বেল নিয়মিত খেলে এ সমস্যা দূর হয়।

ভিটামিন ‘সি’ দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতা করে শক্তিশালী। বসন্ত ও গ্রীষ্মকালীন রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। এই ফলে ন্যাচারাল ফাইবার বা আঁশের পরিমাণও অনেক বেশি।

আঁশযুক্ত শাকসবজি বা ফল হজমশক্তি বাড়িয়ে গ্যাস-এসিডিটির পরিমাণ কমায়, দূর করে কোষ্ঠকাঠিন্য। ফলে হজমে সমস্যা দূর হয়। ত্বকের ব্রণ ভালো করে বেল।

তবে শুধু বেল খেলে চলবে না, ব্রণ ভালো হওয়ার জন্য খেতে হবে প্রচুর পানি, পুষ্টিকর খাবার, সেই সঙ্গে প্রয়োজন ত্বকের পরিচর্যা। বেলের ভিটামিন ‘এ’ চোখের বাহ্যিক ও অভ্যন্তরীণ অঙ্গগুলোর পুষ্টি জোগায়। নিয়মিত বেল খেলে বিভিন্ন অসুখ থেকে রক্ষা পাওয়া যায়।

আরএম-২২/২৩/০৩ (স্বাস্থ্য ডেস্ক)