কান বন্ধ রোধে ঘরোয়া সহজ সমাধান

কান বন্ধ

কান বন্ধ হলে বেশ অস্বস্তি বোধ হয়। সাধারণত ভাইরাল ইনফেকশন, ব্যাকটেরিয়াল ইনফেকশন, ঠান্ডা বা অ্যালার্জির কারণে কান বন্ধ হয়ে যায়। এ ছাড়া কানে পানি গেলে, প্লেনে ভ্রমণের সময় বা খুব শব্দের মধ্যে থাকলেও কানে বন্ধভাব হতে পারে। এই সমস্যা কাটাতে কোনো ওষুধ ব্যবহারের আগে নিয়ে দেখতে পারেন কিছু ঘরোয়া দাওয়াই। লাইফস্টাইল ওয়েবসাইট বোল্ড স্কাই জানিয়েছে এ বিষয়ে কিছু পরামর্শ।

লবণ-পানি নাকে দেওয়া

একটি ছোট্ট ড্রপারে লবণ-পানি নিয়ে কয়েক ফোঁটা নাকের ভেতরে দিন। এটা নাকের বন্ধ ভাব দূর করবে, পাশাপাশি কানের বন্ধভাবও দূর করবে। প্রতিদিন দুই বেলা এটা দিতে পারেন।

গরম তোয়ালের চাপ

গরম তোয়ালের চাপ কানের ব্যথা এবং বাধাভাব দূর করবে। গরম পানির মধ্যে একটি তোয়ালে ভেজান এবং চেপে পানি ঝরিয়ে ফেলুন। এরপর ১০ মিনিটি তোয়ালেটি কানের চারপাশে ধরে রাখুন।

গরম পানির গার্গল

একগ্লাস গরম পানিতে এক চা চামচ লবণ মেশান। এরপর এই পানি দিয়ে গার্গল বা মুখে নিয়ে গড়গড়া করুন, দিনে দুবার। এটা কান এবং নাকের বন্ধভাব দূর করবে।

ইউক্যালিপটাস তেলে ভাপ নিন

গরম পানির মধ্যে সামান্য পরিমাণ ইউক্যালিপটাস তেল দিন। এই পানির ভাপ নিন। এটা শ্বাস-প্রশ্বাসের পথকে খুলে দেবে এবং কানের বন্ধভাব কমাবে।

রসুনের তেল

কান বন্ধভাব দূর করতে রসুনের তেল কানে দিতে পারেন। তিন অথবা চারটি রসুনের কোয়া ভালোমতো থেতলে নিন, দুই টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে এটা মেশান। মিশ্রণটি একটি ড্রপারে ভরে কয়েক ফোঁটা কানে লাগান।

চুইংগাম চাবান

চুইংগাম ভালোবাসেন? তাহলে একটি চুইংগাম মুখে নিয়ে চিবাতে থাকুন আয়েশ করে। এটি কান বন্ধভাব দূর করার খুব দ্রুত এবং সহজতম পদ্ধতি।

আরএম-০৪/০৫/০৯ (স্বাস্থ্য ডেস্ক)