আপনি কি গর্ভবতী? সুস্থ সন্তান পেতে যা করবেন

আপনি কি

গর্ভধারণ যেকোনো নারীর জন্যেই নিঃসন্দেহে আনন্দদায়ক। নিজ দেহের ভেতরে একটি নতুন প্রাণের আগমণের শব্দ শুনতে কার না ভালো লাগে! আর সেই সন্তানকে পৃথিবীরে আলো দেখিয়ে যেন আনন্দের শেষ থাকে না। এদিকে বর্তমানে ক্যারিয়ার গুছিয়ে অনেক ছেলেমেয়েরই বিয়ে হয় দেরিতে। গর্ভধারণ হয় আরো দেরিতে। তাই সময়ের চেয়ে বেশ কিছু পরে মা-বাবা হয়ে ওঠার সিদ্ধান্ত নিতে হয় বলে কিছু জটিলতা অনেকের ক্ষেত্রেই আসে।

সন্তান নেওয়ার সময় যে কোনো সমস্যা সমাধানে সবার আগে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যান ও তার পরামর্শ মতো চলুন। যাকে বলে ‘প্রি প্রেগন্যান্সি কাউন্সেলিং’। চিকিৎসক যেভাবে বলবেন, সেভাবে চললে সমস্যা ধারেকাছে ঘেঁষতে পারে না অনেক সময়। কখনো আবার সমস্যা এলেও তাকে পাশ কাটিয়ে চলার সহজ রাস্তা বার হয়।

প্রি প্রেগন্যান্সি কাউন্সেলিংয়ের প্রয়োজনীয়তা বাড়ছে। গর্ভধারণের আগেই কী কী সচেতনতা অবলম্বন কারা যেতে পারে তা জানিয়েছে ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম আনন্দবাজার। জানুন কী করতে হবে আপনাকে-

১. স্বামী-স্ত্রী ওজন কম রাখার চেষ্টা করুন, বিশেষ করে স্ত্রী। শরীরচর্চা করুন। মন শান্ত রাখুন। সেই সঙ্গে ঘরে বানানো কম ক্যালোরির সুষম খাবার খান।

২. মদ্যপান ও ধূমপান করবেন না। সন্তানধারণের সময় এই দু’টিই বেশ ক্ষতিকর, বিশেষ করে জটিলতা থাকলে তো এই সব আরো সমস্যা তৈরি করে।

৩. উচ্চ রক্তচাপ থাকলে চিকিৎসায় তাকে নিয়ন্ত্রণে এনে গর্ভধারণের কথা ভাবুন। ডায়াবেটিস বা হাইপোথাইরয়েডিম থাকলেও এক ব্যাপার।

৪. যৌন রোগের আশঙ্কা থাকলে রক্ত পরীক্ষা করে, ভালো করে চিকিৎসা করান। কিছু যৌন রোগ ক্রনিক হয়ে গেলে বন্ধ্যাত্বও হতে পারে। কাজেই সাবধান।

৫. এইচআইভি টেস্ট করান। রিপোর্ট পজিটিভ এলে কীভাবে কী করতে হবে তা বিশেষজ্ঞের কাছে জেনে সেই মতো এগোন।

৬. মহিলাদের যদি রুবেলার প্রতিষেধক না নেওয়া থাকে, স্ক্রিনিং টেস্ট করিয়ে প্রয়োজন হলে এমএমআর টিকা দিয়ে ৩ মাস অপেক্ষা করার পর গর্ভধারণের জন্য প্রস্তুতি নিতে হবে।

৭. মেয়েরা ৪০০ মাইক্রোগ্রাম করে ফোলিক অ্যাসিড খান। মাল্টিভিটামিনও খেতে হতে পারে। তবে অ্যানিমিয়া না থাকলে আয়রন সাপ্লিমেনন্টের দরকার নেই।

৮. ভেরিসেলা বা চিকেন পক্সের স্ক্রিনিং করান। রোগের প্রতিরোধ কম থাকলে প্রতিষেধক দেওয়ার পর তবেই আসবে গর্ভধারণের প্রশ্ন।

৯. পরিবারে কোনো জেনেটিক অসুখ থাকলে বিশেষজ্ঞের পরামর্শ মতো চলুন। প্রয়োজনে ক্রোমোজোমাল স্টাডি করে তবে এগোন।

আরএম-১৬/১০/০৯ (স্বাস্থ্য ডেস্ক)