ওজন কমাতে শীতে গাজরের কয়েকটি ব্যবহার

ওজন কমাতে

দরজায় করা নাড়ছে শীত। ঢাকায় আমরা শীতের ছোয়া এখনও না পেলেও গ্রামে ঠিকই শুরু হয়ে গিয়েছে শীতের আমেজ। সবার পছন্দের এই শীত আগমনের সাথে সাথে সবার মনে আনন্দ নিয়ে আসে। তবে শীতের এই সময়টা আমাদের একটু বেশি সচেতন থাকতে হয় সব বিষয় নিয়ে। এই সময় আমাদের সবার ডায়েট পরিবর্তন হয়ে যায়।

শীতে আমরা সবচেয়ে বেশি সবুজ শাকসবজি খেয়ে থাকি। এর মধ্যে সবচেয়ে বেশি পুষ্টিকর হচ্ছে গাজর। পাশাপাশি গাজর আমাদের সবার অনেক পছন্দের। গাজরে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট অনেক কম থাকে এর ফলে আমাদের ওজন হ্রাস হয়। এছারাও এতে রয়েছে ফাইবার যা হজম শক্তি ঠিক করে।
চলুন এবার জেনে নিই গাজর কিভাবে আমাদের প্রতিদিনের ডায়েটে যুক্ত করবো-

১.স্যুপঃ তাজা গাজর বিশুদ্ধ করুন এবং স্যুপের সাথে মিশিয়ে খান। গাজরের স্যুপ বিপর্যস্ত পেট শান্ত করে এবং রাতে ভালোভাবে খাবার গ্রহণে সহায়তা করে। স্যুপ আপনার পেট ভরাট করে তোলে এবং যেহেতু স্যুপে পানির পরিমাণ এত বেশি তাই আপনার ক্যালোরি সম্পর্কেও চিন্তা করার দরকার নেই।

২.সালাদঃ গাজর সালাদের খুব ভালো উপকরণ। সালাদে গাজর মেশালে আলাদা রকম এক টেস্ট আসে যা খাবারের স্বাদ আরও বাড়িয়ে দেয়।

৩.তরকারির উপরে গাজর কেটে দিনঃ খাবারের উপরে চেষ্টা করবেন গাজর কেটে দেয়ার জন্য। এতে করে গাজর বেশি বেশি খাওয়া হবে এবং আমাদের স্বাস্থ্য ঠিক থাকবে। গাজরে স্বাস্থ্য গুণাগুণ অনেক বেশি যে কারণে খাবারের সাথে গাজর খেলে ওজনের ভারসাম্য বজায় থাকে।

বিশেষজ্ঞদের মতে গাজরে প্রচুর পুষ্টি গুণাগুণ রয়েছে, যে কারণে প্রতিদিন যত বার পারা যায় খাবারের তালিকায় গাজর যোগ করা উচিৎ। পাশাপাশি গাজর আমাদের ত্বক রক্ষা করতেও অনেক বড় ভূমিকা পালন করে।

আরএম-১৯/১৩/১১ (স্বাস্থ্য ডেস্ক)