করোনার বিরুদ্ধে হ্যান্ড স্যানিটাইজার কতটা কার্যকর?

করোনার

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৪৭৫ জনে। শুধু ইতালিতেই গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৬৮ জন, যা এ পর্যন্ত একদিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড।

চীনসহ বিশ্বে ১৫৬ দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক লাখ ৬৫ হাজার ৯৫৮ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৫ হাজার ৯১০ জন।

করোনায় বাংলাদেশেও এ পর্যন্ত ৮ জন করোনায় আক্রান হয়েছেন।এই ভাইরাস থেকে বাঁচতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে হাত পরিস্কার রাখার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এখন প্রশ্ন হলো কি দিয়ে হাত ধুতে হবে? হাত ধোয়ার জন্য অনেকই এখন হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন।এই স্যানিটাইজার করোনার জীবাণু রোধে কতটা কার্যকর?

সারা পৃথিবীতে ব্যাকটেরিয়া দূর করতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা হয়। হ্যান্ড স্যানিটাইজার করোনা প্রতিরোধে কতটা কার্যকরী তা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিয়মিত অ্যালকোহলযুক্ত সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছে। অ্যালকোহলযুক্ত সাবান দিয়ে হাত ঘষলে হাতে লেগে থাকা ভাইরাসগুলো দুর্বল হযে পড়ে। বিশেষজ্ঞরা বলছেন, করোনভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে যদি এ জীবাণুগুলো কোনো কিছুর ওপর পড়ে তা হলে সেখান থেকেও সংক্রমণ ছড়িয়ে পড়েতে পারে। তাই সে গুলো স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে।

বিশেষজ্ঞদের মতে, স্যানিটাইজার ব্যবহার না করে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া আরও কার্যকর। তবে সাবান-পানি ব্যবহারের সুযোগ না থাকলে স্যানিটাইজার ব্যবহার করা যাবে। তবে হাতে ময়লা লাগা বা তেলতেলে ভাব থাকলে স্যানিটাইজারের কার্যকারিতা তুলনামুলকভাবে কম হয়।

তারা বলছেন, ভ্রমণের সময় ৬০ থেকে ৭০ শতাংশ অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করা হয়। সংক্রমণ ছড়াতে পারে এমন কিছু স্পর্শ করার পর স্যানিটাইজার ব্যবহার করা ঠিক নয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, স্যানিটাইজার হাতে লেগে থাকা ভাইরাস থেকে আমাদের রক্ষা করে। তবে এ ক্ষেত্রে ৭০ শতাংশ অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করা উচিত। স্যানিটাইজার ব্যবহারে যেসব বিষয় গুরুত্ব দিয়েছেন বিশেষজ্ঞরা।

১. স্যানিটাইজার ব্যবহারের আগে হাত শুকনো কিনা দেখে নিন।

২. স্যানিটাইজার ব্যবহারের পর হাত না ধোয়া।

৩. স্যানিটাইজার ব্যবহারের পর এটি ত্বকে ঠিকমতো লেগেছে কিনা তা নিশ্চিত হতে হবে।

আরএম-২১/১৮/০৩ (স্বাস্থ্য ডেস্ক)