যে সব মানুষের সংক্রামিত হওয়ার ঝুঁকি বেশি

দিন দিন করোনাভাইরাস বেশ ভয়ঙ্কর হয়ে উঠছে। প্রত্যেকটা দিন-রাত মানুষ আতঙ্কে কাটাচ্ছে। প্রতিটি দিনই বিশ্বব্যাপী লাখ লাখ মানুষকে প্রভাবিত করছে এই ভাইরাস। সরকার এটি প্রতিরোধ করতে নানান ব্যবস্থা নিচ্ছেন কিন্তু, শেষ পর্যন্ত এই লড়াইতে আমরা কতখানি সফল হব সেটাই চিন্তার বিষয়। করোনা ভাইরাসে সংক্রামিত বেশিরভাগ ব্যক্তিই হালকা থেকে মাঝারি উপসর্গগুলি অনুভব করতে পারেন। জ্বর, কাশি এবং শ্বাসকষ্টের মতো লক্ষণগুলির দিকে সতর্ক থাকুন। প্রবীণ ব্যক্তি এবং আগে থেকে যারা বিভিন্ন সমস্যায় ভুগছেন যেমন –

ডায়াবেটিস, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং ক্যানসারে আক্রান্ত ব্যক্তিদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

আসুন জেনে নেওয়া যাক কাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

বয়স্ক ব্যক্তি

৬৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(CDC)এর তথ্য অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে ৮৫ বছরের বেশি বয়স্ক ৩১-৭০ শতাংশ এবং ৬৫-৮৪ বছর বয়সের মধ্যে ৩১-৫৯ শতাংশ মানুষ কোভিড-19 এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। আর, ৮৫ বছরের বেশি বয়স্করা ১০-২৭ শতাংশ এবং ৬৫-৮৪ বছর বয়সীদের মধ্যে ৪-১১ শতাংশ মানুষ করোনা ভাইরাসজনিত কারণে মারা গেছেন।

বয়স্ক ব্যক্তিরা তাদের সুরক্ষার জন্য যা যা করতে পারেন –

ক) স্বাস্থ্যকর, সুষম ডায়েট

খ) দৈনন্দিন ব্যায়াম

গ) প্রচুর ঘুম

ঘ) ঘন ঘন সাবান এবং পানি দিয়ে হাত ধোওয়া

ঙ) যারা অসুস্থ ব্যক্তি তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ না করা।

HIV আক্রান্ত ব্যক্তি

HIV আক্রান্ত ব্যক্তিদের জন্য কোভিড-19 এর ঝুঁকি সম্পর্কে জানা যায়নি। তবে, HIV আক্রান্ত ব্যক্তিরা অসুস্থ হতে পারে যদি তাদের CD4 সেল কাউন্ট কম থাকে এবং তারা যদি HIV চিকিৎসায় না থাকে। এছাড়াও, তারা তাদের বয়স এবং অন্যান্য অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার উপর ভিত্তি করে করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারে।

HIV আক্রান্ত ব্যক্তিরা তাদের সুরক্ষার জন্য যা যা করতে পারেন-

ক) সুষম খাদ্য গ্রহণ করা

খ) মানসিক চাপ কম করা

গ) কমপক্ষে আট ঘণ্টা ঘুমানো

ঘ) HIV ওষুধগুলো সময়মতো খাওয়া

গর্ভবতী নারী

গর্ভবতী নারী তাদের দেহে বিভিন্ন পরিবর্তন অনুভব করে যা কোভিড-19 এবং অন্যান্য সংক্রমণ যেমন – ইনফ্লুয়েঞ্জা হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

গর্ভবতী নারীরা কীভাবে নিজেকে রক্ষা করবেন–

ক) যারা অসুস্থ তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ করবেন না

খ) আপনার হাত সাবান এবং পানি বা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিইটিজার দিয়ে ঘন ঘন পরিষ্কার করুন

হাঁপানির রোগী

হাঁপানি রোগীদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়তে পারে কারণ ভাইরাসটি শ্বাস নালীতে (ফুসফুস, নাক এবং গলা) আক্রমণ করে, যা হাঁপানি রোগের মূল কারণ এবং এটি নিউমোনিয়া ও তীব্র শ্বাসযন্ত্রের রোগের দিকে পরিচালিত করে।

হাঁপানি রোগীরা কীভাবে নিজেকে রক্ষা করবেন –

ক) ডাক্তারের পরামর্শ অনুসারে হাঁপানির ওষুধ খান

খ) হাঁপানিতে আক্রান্ত হওয়ার মতো জিনিসগুলি এড়িয়ে চলুন

গ) শ্বাস নিতে অসুবিধা হলে ইনহেলার ব্যবহার করুন

ঘ) আপনার হাত সাবান এবং জল বা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিইটিজার দিয়ে প্রায়শই পরিষ্কার করুন

ঙ) ভাইরাস থেকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে বাড়িতে থাকুন

চ) কোভিড-১৯ থেকে নিজেকে রক্ষা করতে দরজার লক, টেবিল, হ্যান্ডল, ডেস্ক, ফোন, টয়লেট, কীবোর্ড-এর মতো প্রায়ই স্পর্শ করা জিনিসগুলো পরিষ্কার এবং জীবাণুনাশিত করুন।

বর্তমানে, করোনাভাইরাস প্রতিরোধের জন্য কোনও নির্দিষ্ট চিকিৎসা বা ভ্যাকসিন নেই। বেঁচে থাকার জন্য আমাদের যা করতে হবে তা হলো, এই ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রতিরোধে সাবধানতা অবলম্বন করা।